Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার ওয়েবসাইট মাত্র ২৮টি!

internet-north-korea

উত্তর কোরিয়া নিয়ে ইন্টারনেট দুনিয়ায় খবরের শেষ নেই। দেশটির পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে শুরু করে সর্বোচ্চ নেতা কিম জং-উনের স্বাস্থ্যবিষয়ক খবর প্রায়ই শিরোনাম হয় বিশ্বের নানা প্রান্তের ওয়েবসাইটে।

chardike-ad

তবে ওয়েব দুনিয়ায় দেশটির অংশগ্রহণ এতটাই সীমিত যে শুনলে চমকে উঠতে হবে। দেশটির শীর্ষস্থানীয় এক তথ্যপ্রযুক্তি কর্মকর্তার ভুলের কারণে বেরিয়ে এসেছে আশ্চর্যজনক এক তথ্য। আর সেটা হচ্ছে ডট কেপি ডমেইনের অধীনে উত্তর কোরিয়ার আছে মাত্র ২৮টি নিবন্ধনকৃত ওয়েবসাইট।

সাইটগুলোর অধিকাংশই আবার সরকারি সংস্থার; যেমন সংস্কৃতি মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় বা ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পত্রিকা, বিমানসংস্থা ও দেশটির চলচ্চিত্র ও খাবার-দাবার বিষয়ক সাইট।

উত্তর কোরিয়ার সরকারি ওই কর্মকর্তার ভুলের কারণে এ তথ্যগুলো গত মঙ্গলবার হাতে পান মার্কিন নিরাপত্তা প্রকৌশলী ম্যাট ব্রায়ান্ট। জিটহাব নামে এক ওয়েবসাইটে সেগুলো পোস্ট করেন তিনি। ব্রায়ান্ট বলেন, উত্তর কোরীয় সরকারের ডমেইন নেমের গোটা তালিকা এখন আমাদের হাতে এবং সংখ্যাটা খুবই নগণ্য।

নর্থ কোরিয়া টেক নামে ব্লগ পরিচালনাকারী মার্টিন উইলিয়ামস এ প্রসঙ্গে বলেন, প্রকাশিত ডমেইন নেম তালিকা থেকে উত্তর কোরিয়ার অনলাইন উপস্থিতি নিয়ে তেমন কোনো তথ্য বেরিয়ে আসেনি। তবে উইলিয়ামসের ধারণা, দেশটি নিজস্ব সংস্করণের ইন্টারনেট ব্যবহার করে থাকতে পারে এবং সেগুলোতে প্রবেশের অধিকার কেবল শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদেরই রয়েছে।

সূত্র: গার্ডিয়ান