cosmetics-ad

২০১৫ সালের 'ওয়ার্ল্ড বুক ক্যাপিটাল' ইনছন

অনলাইন প্রতিবেদক, ২৪ জুলাই ২০১৩:

দক্ষিণ কোরিয়ার পশ্চিমা বন্দর নগরী ইনছন ইউনেস্কো কর্তৃক ২০১৫ সালের জন্য ‘ওয়ার্ল্ড বুক ক্যাপিটাল’ বা বইয়ের বিশ্ব রাজধানী মনোনীত হয়েছে। শনিবার নগর কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। গেলো সপ্তাহে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত সংস্থাটির এক সভা থেকে এ মনোনয়ন দেয়া হয়।ইনছনকে মনোনীত করার কারণ ব্যাখ্যা করে ইউনেস্কোর দেয়া এক বিবৃতিতে বলা হয়, নগর কর্তৃপক্ষের গৃহীত বিভিন্ন কর্মসূচী ইনছন তথা কোরিয়াবাসীকে বই পড়ায় উদ্বুদ্ধ করতে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হচ্ছে।

인천_fly_incheon_[Converted]

ইনছন শহর কর্তৃপক্ষ ইতোমধ্যেই বইয়ের বিশ্ব রাজধানী হিসেবে বই ও সাহিত্য চর্চার প্রচারণায় বিভিন্ন পরিকল্পনা হাতে নেয়া শুরু করেছে। এসবের মধ্যে রয়েছে উত্তর কোরিয়াসহ এশিয়ার উন্নয়নশীল দেশসমূহে বই পাঠানো, সাহিত্যের উপর সভা-সেমিনার ও কনসার্ট আয়োজন ইত্যাদি।

নগর সরকারের সহকারী মুখপাত্র সিও স্যাং-হো বলছিলেন, “এই অর্জন আন্তর্জাতিক পরিমণ্ডলে ইনচনের ভাবমূর্তি উজ্জ্বল করবে ও নগরবাসীকে আরও গর্বিত করবে এমনটাই আমাদের প্রত্যাশা।” বিস্তারিত কর্মসূচী প্রণয়নের লক্ষ্যে খুব শীঘ্রই একটি টাস্ক ফোর্সও গঠন করা হবে বলে তিনি জানান।

ইনছন ১৫তম শহর হিসেবে ওয়ার্ল্ড বুক ক্যাপিটাল মনোনীত হতে যাচ্ছে। গেলো বছর আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভান ও এ বছর থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক বইয়ের বিশ্ব রাজধানী হিসেবে কাজ করছে। ২০১৪ সালে এ দায়িত্ব পালন করবে নাইজেরিয়ান শহর পোর্ট হারকোর্ট।

উল্লেখ্য, ২০০১ সাল থেকে ইউনেস্কো প্রতি বছর বিশ্বের একটি শহরকে এই মর্যাদা দিয়ে আসছে। তবে এর জন্য সংশ্লিষ্ট শহরকে কোন অর্থ পুরস্কার দেয়া হয় না, এটি কেবলই একটি প্রতীকী স্বীকৃতি।