Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের সাফল্য দেখতে কাল আসছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

base_1476527295-1দারিদ্র্য বিমোচন এবং সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশের অভাবনীয় সাফল্যে অভিভূত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। সরেজমিনে বাংলাদেশের এ সাফল্য দেখতে দুই দিনের আনুষ্ঠানিক সফরে রোববার (১৬ অক্টোবর) ঢাকায় আসছেন কিম।

একইসাথে আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এসময় তিনি বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশে বাস্তবায়নাধীন বেশ কয়েকটি প্রকল্প পরিদর্শন করবেন বলে সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছেন।

chardike-ad

বিবৃতিতে কিম বলেন, ‘দরিদ্র মানুষের সংখ্যা প্রায় অর্ধেকে নামিয়ে আনার ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য সাফল্য রয়েছে। বিশ্বের অন্যান্য অনেক দেশ বাংলাদেশের কাছ থেকে এ বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা নিতে পারে।’ সুশাসন শক্তিশালীকরণ ও বিনিয়োগ পরিবেশের উন্নয়নের মাধ্যমে বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধিতে কাজের সুযোগগুলোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট।

সোমবার (১৭ অক্টোবর) আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে এ বিষয়ে একটি গণবক্তৃতা দেবেন কিম। বক্তৃতায় গত দুই দশকের কম সময়ে প্রায় দুই কোটি মানুষকে চরম দারিদ্র্সীমা থেকে উত্তোরনে বাংলাদেশের সাফল্যের নানা দিক উঠে আসবে। পাশাপাশি বাংলাদেশের শক্তিশালী অর্থনৈতিক অগ্রগতি, দরিদ্র মানুষের সংখ্যা কমাতে সৃজনশীল উদ্যোগ, বেসরকারি খাতে কর্মসংস্থান সৃষ্টি, মানব উন্নয়নে বিনিয়োগ এবং কার্যকরী দুর্যোগ ব্যবস্থাপনা পদ্ধতি বিষয়ে আলোকপাত করবেন। অনুষ্ঠানে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, নোবেলজয়ী বাঙ্গালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনসহ বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ অর্থনীতিবিদরা বক্তৃতা করবেন।

ঢাকায় অবস্থানকালে বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনায় বিশ্বব্যাংকের আরো বেশি পরিমাণে অংশগ্রহণের পথ খুঁজে বের করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে একান্ত বৈঠক করবেন কিম। পাশাপাশি বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশের কয়েকটি উন্নয়ন প্রকল্পও তিনি ঘুরে দেখবেন বলে জানা গেছে। এছাড়াও সুশীল সমাজের প্রতিনিধি ও বেসরকারি উদ্যোক্তাদের সাথেও তার বৈঠক করার কথা রয়েছে।

কিমের এ সফরকে গুরুত্বের সাথে দেখছে বাংলাদেশ। বিশ্বব্যাংক বাংলাদেশের উন্নয়নে প্রতি বছর তাদের সহায়তার পরিমাণ বৃদ্ধি করছে। তার এ সফরকালে সহযোগিতা সম্প্রসারণের নতুন ঘোষণা আসতে পারে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এছাড়া পদ্মাসেতু প্রকল্প থেকে বিশ্বব্যাংকের সরে যাওয়ার পরে এটাই হবে সংস্থাটির সর্বোচ্চ পদাধিকারীর প্রথম বাংলাদেশ সফর।

প্রসঙ্গত, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পরে জিম ইয়ং কিম বিশ্বব্যাংকের পঞ্চম প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ সফরে আসছেন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে রবার্ট ম্যাকনামারা প্রথম বাংলাদেশ সফর করেন। সর্বশেষ ২০০৭ সালের নভেম্বরে তৎকালীন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট রবার্ট বি জোয়েলিক দুই দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন।

দক্ষিণ কোরীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক জিম ইয়ং কিম ২০১২ সালের ১ জুলাই থেকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।