cosmetics-ad

সিউলে চালু হচ্ছে লাইট-রেল

অনলাইন প্রতিবেদক, ২৭ জুলাই ২০১৩:

নগরবাসীর যাতায়াত ব্যবস্থাকে আরও সহজ ও আরামদায়ক করার লক্ষ্যে সিউল সিটি সরকার আগামী এক দশকে শহরজুড়ে বড় পরিসরে লাইট-রেল চালুর সিদ্ধান্ত নিয়েছে। বুধবার নগর সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।
প্রস্তাবিত পরিকল্পনা অনুসারে, সিউল নগর সরকার শহরজুড়ে নয়টি লাইট-রেল লাইন স্থাপন করবে যেগুলোর সমন্বিত দৈর্ঘ্য হবে ৮৫.৪১ কিলোমিটার। রেললাইনগুলো শহরের সীমান্তবর্তী এলাকাসমূহকে পরস্পরের সাথে যুক্ত করবে অথবা এসব এলাকা থেকে শুরু হয়ে সবক’টি লাইন শহরের কেন্দ্রে এসে মিলিত হবে।

kr

এ কাজের জন্য প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৮.৫৫ হাজার কোটি উওন (৭৬৮ কোটি ইউএস ডলার) যার ৩৫.৭ শতাংশ নগর সরকার বহন করবে ও বাকিটা কেন্দ্রীয় সরকার এবং বেসরকারি বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

লাইট-রেলে চড়তে কেমন ভাড়া গুনতে হবে সেটা এখনও ঠিক করা হয় নি। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, পাতাল রেলের সমান ভাড়াই নির্ধারণ করা হবে। বর্তমানে সিউলে পাতাল রেল ও বাসগুলোতে ভ্রমনের ন্যুনতম খরচ ১,০৫০ উওন।

প্রকল্পটি অর্থনৈতিকভাবে লাভজনক হবে বলেই সংশ্লিষ্টরা আশা করছেন। তাঁদের প্রত্যাশা, প্রতিদিন ১০ হাজারের বেশী যাত্রী লাইট-রেলে ভ্রমণ করবে। সেপ্টেম্বরের মধ্যে এ ব্যাপারে বিস্তারিত পরিকল্পনা প্রণয়ন করে তা কেন্দ্রীয় সরকারের অনুমোদনের জন্য পাঠানো হবে।

সিউলের মেয়র পার্ক উওন-সুন বলছিলেন, আগামী এক দশকের মধ্যে আমরা রেল পরিবহণ ব্যবস্থাকে এমন পর্যায়ে নিয়ে যাবো যাতে করে প্রতিটা নাগরিক তাঁর বাসস্থান থেকে সর্বোচ্চ দশ মিনিটের দূরত্বে একটি স্টেশন পাবেন।

এক কোটি চার লক্ষ নগরবাসীর সিউল শহরে বর্তমানে নয়টি পাতাল রেল সড়ক রয়েছে যেগুলোর সমন্বিত দৈর্ঘ্য ৩১৪ কিলোমিটার। এসব পাতাল রেলে প্রতিদিন গড়ে ৭০ লক্ষ বার ভ্রমণ করা হয়।