cosmetics-ad

বিশ্বব্যাপী ভাবমূর্তি যাচাই করবে কোরিয়া

অনলাইন প্রতিবেদক, সিউল, ৩০ জুলাই ২০১৩:

বিশ্বব্যাপী নিজেদের ভাবমূর্তি যাচাইয়ের লক্ষ্যে দক্ষিণ কোরিয়া বিশ্বের বিভিন্ন অঞ্চলের ১০ টি দেশে একটি জনমত জরিপ পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। রোববার একজন সরকারি কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক এ জরিপটি চালানো হবে অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, মিশর, জার্মানি, ইন্ডিয়া, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও ভিয়েতনামে।

আগামী মাস থেকে শুরু হতে যাওয়া এ জরিপ চলবে দুই মাসব্যাপী ও এতে উল্লেখিত দেশগুলোর প্রতিটি থেকে এক হাজারেরও বেশী মানুষ অংশ নেবে। সংশ্লিষ্টরা বলছেন, অক্টোবর নাগাদ এ জরিপের ফলাফল পাওয়া যাবে।

kr

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলছিলেন, “এই জরিপের উপর ভিত্তি করেই সংশ্লিষ্ট দেশগুলোর সাথে আগামী দিনের সম্পর্কের স্বরূপ কেমন হবে তা নির্ধারণ করা হবে। সে অনুসারে মাঝারি ও দীর্ঘ মেয়াদী নীতিমালা গ্রহণ করে দক্ষিণ কোরিয়াকে বিশ্বের বুকে আরও উঁচু অবস্থানে নিয়ে যাওয়াই এ জরিপের লক্ষ্য।”

মন্ত্রণালয় সংশ্লিষ্টরা আরও জানিয়েছেন, সিউলের সাথে সম্পর্কের দিক থেকে শীর্ষে থাকা দেশসমূহ যেমন যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও রাশিয়াকে এ তালিকার বাইরে রাখা হয়েছে কেননা কোরিয়া ইস্যুতে এসব দেশের জনমত বিষয়ে সিউল সরকারের কাছে যথেষ্ট তথ্য রয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেকজন কর্মকর্তার মন্তব্য, “আমাদের ব্যাপারে যারা জানে কিংবা আমাদের সাথে যাদের সরাসরি সম্পর্ক আছে তাঁরা আমাদেরকে ইতিবাচকভাবেই মূল্যায়ন করছে। তবে এই সম্প্রসারিত সমীক্ষায় আমরা জানতে পারবো গোটা পৃথিবীর মানুষ দক্ষিণ কোরিয়াকে কেমন চোখে দেখে।”

এ বছর পররাষ্ট্র খাতে রেকর্ড ৬৭০ কোটি উওন (৫৯ লক্ষ ইউএস ডলার) বাজেট বরাদ্ধ করার পর কোরিয়া সরকার তাঁর সফট-পাওয়ার (বলপ্রয়োগের পরিবর্তে নিজস্ব ঐতিহ্য, ভাষা, সংস্কৃতি, অর্থনৈতিক শক্তি ইত্যাদির মাধ্যমে বিশ্বব্যাপী প্রাধান্য বিস্তারের একটি কূটনৈতিক কৌশল) পররাষ্ট্র নীতিকে আরও সুসংহত করার লক্ষ্যে যেসব পদক্ষেপ গ্রহণ করছে, এই আন্তর্জাতিক সমীক্ষা তারই অংশবিশেষ। মন্ত্রণালয় সূত্রে প্রকাশ, ২০১৪ ও ১৫ সালে প্রতিবার ২০টি করে দেশকে অন্তর্ভুক্ত রেখে আরও দু’দফায় একই জরিপ চালানোর পরিকল্পনা সিউলের রয়েছে।