cosmetics-ad

দাবানল নিয়ন্ত্রণে সহায়তা করায় ফিলিস্তিনকে ধন্যবাদ ইসরায়েলের

base_1480273292-abbas-netaniyahu

ইসরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফায় ছড়িয়ে পড়া দাবানল নিয়ন্ত্রণে সাহায্য করছে ফিলিস্তিনি সরকার। বিপদের সময় সাহায্যের হাত বাড়িয়ে দেয়ায় টেলিফোনে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ধন্যবাদ জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। খবর আইএএনএস।

ইসরায়েল ও তার পার্শ্ববর্তী পশ্চিম উপকূল, মিসর ও লেবাননে গত মঙ্গলবার থেকে দাবানলের তাণ্ডব চলছে। এমন ভয়াবহ পরিস্থিতিতে ফিলিস্তিন সহায়তা করায় ইসরায়েল ও ফিলিস্তিনি নেতাদের মধ্যে এ বিরল আলাপের সূত্রপাত হয়েছে। শনিবার এক বিবৃতিতে প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, আরব ও ইহুদিরা দাবানলে ক্ষতিগ্রস্তদের আশ্রয় দেয়ায় নেতানিয়াহু তাদের প্রশংসা করেছেন।

হাইফার প্রায় ১০ হাজার একর জায়গাজুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে। শহরটির প্রায় সিকিভাগ নাগরিককে অন্যত্র সরিয়ে ফেলা হয়েছে। গতকাল দাবানল নিয়ন্ত্রণে আনতে গিলবোয়া পর্বতাঞ্চলের মধ্য দিয়ে দমকল বাহিনীর আটটি অগ্নিনির্বাপক ট্রাক পাঠিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এছাড়া শুক্র ও শনিবারের মধ্যে রাতারাতি রামাল্লা থেকে হালামিশের উদ্দেশে আরো দুটি ট্রাক পাঠায় ফিলিস্তিন। দাবানল নিয়ন্ত্রণে ফিলিস্তিন ছাড়াও গ্রিস, সাইপ্রাস, রাশিয়া, ক্রোয়েশিয়া, তুরস্ক এবং ইতালিও সাহায্য করছে। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, শুষ্ক ও ঝড়ো আবহাওয়ার কারণে এত দ্রুত দাবানলটি দেশের অর্ধেকজুড়ে ছড়িয়ে পড়েছে।

এদিকে শুক্রবার নেতানিয়াহু ও ইসরায়েলের অন্যান্য ডানপন্থী নেতারা ইঙ্গিত দেন যে, এ ‘অগ্নিসংযোগ-সন্ত্রাসের’ সঙ্গে ইসরায়েলি আরবরাই জড়িত। এ অভিযোগের জবাবে ফিলিস্তিনি নেতারা বলেন, নেতানিয়াহু সংখ্যালঘু ইসরায়েলি আরবদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য প্রদান করেছেন।