cosmetics-ad

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী ম্যাটিসের দ. কোরিয়া সফর

mattis

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস দক্ষিণ কোরিয়া সফর করছেন। ট্রাম্প প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা হিসেবে এটি তার প্রথম বিদেশ সফর। সফরকালে ম্যাটিস উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় নিরাপত্তা চুক্তির ক্ষেত্রে সিউলকে দেয়া যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির বিষয়ে আবারো আশ্বস্ত করবেন বলে ধারণা করা হচ্ছে।

নির্বাচনী প্রচারণাকালে ডোনাল্ড ট্রাম্প মার্কিন সামরিক সহযোগিতা নেয়ার জন্য যথেষ্ট অর্থ না দেয়ায় দক্ষিণ কোরিয়া ও জাপানকে অভিযুক্ত করেন। ওই সময় তিনি আরো বলেন, তাদেরকে পারমাণবিক অস্ত্র অর্জনের সুযোগ দেয়া হতে পারে। জাপান ও দক্ষিণ কোরিয়া উভয় দেশই ট্রাম্পের এমন ধারণা প্রত্যাখান করে।

ম্যাটিস শুক্রবার পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় অবস্থান করবেন। এ সফরকালে তিনি দক্ষিণ কোরিয়ার অন্যান্য কর্মকর্তার মধ্যে প্রতিরক্ষা মন্ত্রী হ্যান মিন-কো’র সঙ্গে বৈঠক করবেন। পেন্টাগন জানায়, এ সফরে জাপান ও রিপাবলিক অব কোরিয়ার সাথে আমাদের স্থায়ী চুক্তির ব্যাপারে করা যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির এবং ইউএস-জাপান-রিপাবলিক অব কোরিয়ার নিরাপত্তা সহযোগিতা আরো জোরদার করার ওপর গুরুত্ব দেয়া হবে।

ম্যাটিস সাংবাদিকদের বলেন, তিনি দক্ষিণ কোরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পরিকল্পনা এবং উত্তর কোরিয়ার পারমানবিক কর্মসূচি নিয়ে আলোচনা করবেন।
উত্তর কোরিয়া পক্ষ থেকে বলা হচ্ছে তারা আন্ত:মহাদেশীয় নতুন একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা যেকোন সময় চালাতে প্রস্তুত রয়েছে। দেশটির ক্রমবর্ধমান এ হুমকির মধ্যে তিনি এ সফরে এলেন। শুক্রবার জেমস ম্যাটিস জাপানের প্রতিরক্ষা মন্ত্রী তোমোমি ইনাদার সঙ্গে আলোচনার জন্য টোকিও সফরে যাবেন।