Search
Close this search box.
Search
Close this search box.

শপথ নিলেন মুন জে-ইন

moonশপথ নিয়েছেন দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জে-ইন। বুধবার সকালে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে জাতীয় সংসদ ভবনে দেশটির ১৯তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি।

শপথ গ্রহণ অনুষ্ঠানে মুন জে-ইন জানান, তিনি উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি ঘটাতে চান। তা ছাড়া, সাম্প্রতিক দুর্নীতির কলঙ্কে দক্ষিণ কোরিয়ায় যে বিভাজনের সৃষ্টি হয়েছে, তিনি তার অবসান ঘটনার প্রতিজ্ঞা করেন।

chardike-ad

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ হয়। এতে মুন জে-ইন প্রায় ৪১ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন।

দুর্নীতির দায়ে আগের প্রেসিডেন্ট পার্ক গিউন-হে অভিসংশিত হওয়ার পর নতুন নির্বাচন দেয় দক্ষিণ কোরিয়া। ঘনিষ্ট বান্ধবীর মাধ্যমে বিভিন্ন কোম্পানির কাছ থেকে অর্থ আত্মসাতের সুযোগ করে দেওয়ার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। তবে এ অভিযোগ অস্বীকার করেন পার্ক গিউন-হে।

মুন জে-ইন দক্ষিণ কোরিয়ার বিশেষ বাহিনীর সদস্য ছিলেন। পরে তিনি মানবাধিকার আইনজীবী এবং রাজনীতির সঙ্গে যুক্ত হন। ২০১২ সালে ডেমোক্রেটিক পার্টি অব কোরিয়া থেকে পার্ক গিউন-হের বিরুদ্ধে নির্বাচন করে পরাজিত হন। তবে এবার তিনি সহজেই নির্বাচিত হন।