Search
Close this search box.
Search
Close this search box.

প্রশিক্ষণের নামে কোরিয়ায় মোতায়েন হচ্ছে মার্কিন ২য় বিমানবাহী রণতরী

ronald-regalমার্কিন নৌবাহিনী দ্বিতীয় বিমানবাহী রণতরি ইউএসএস রোনাল্ড রিগ্যানকে কোরিয় উপদ্বীপের কাছে পাঠিয়েছে। প্রশিক্ষণে অংশ নেয়ার জন্য রিগ্যানকে ওই এলাকায় মোতায়েনে দাবি করেছে পেন্টাগন। উত্তর কোরিয়া নতুন ধরণের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর পরই এ ঘোষণা দেয়া হলো।

পরমাণু-শক্তি চালিত রিগ্যান মঙ্গলবার কোরিয় উপদ্বীপের দিকে রওনা হয়ে গেছে বলে মার্কিন নিউজ চ্যানেল সিএনএন জানিয়েছে। জাপানের ঘাঁটিতে মোতায়েন এ রণতরির রক্ষণাবেক্ষণ এবং সাগরে পরীক্ষামূলক চালানোর পর একে কোরিয় উপদ্বীপের দিকে পাঠানো হল।

chardike-ad

কোরিয় উপদ্বীপের কাছে মোতায়েন মার্কিন বিমানবাহী রণতরি ইউএসএস কার্ল ভিনসনের সঙ্গে একযোগে প্রশিক্ষণ চালাবে এটি। পিয়ংইয়ংকে শক্তি প্রদর্শনের জন্য যৌথ প্রশিক্ষণ চালানো হবে।

গত রোববার উত্তর কোরিয়া মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র বা আইআরবিএমের পরীক্ষা চালিয়েছে। অনেক বিশেষজ্ঞ ধারণা করছেন, এ পর্যন্ত পিয়ংইয়ং যে সব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তার মধ্যে এটিই সবচেয়ে উন্নত মানের। এটি ২০০০ কিলোমিটার উচ্চতা দিয়ে উড়ে প্রায় ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপানের পশ্চিম দিকের সাগরে যেয়ে পড়েছে।