Search
Close this search box.
Search
Close this search box.

আবারও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

ruhaniইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন ড. হাসান রুহানি। প্রতিদ্বন্দ্বী রক্ষণশীল প্রার্থী ইব্রাহিম রাইসিকে হারিয়ে আবারও চার বছর মেয়াদে ইরানের প্রেসিডেন্ট হলেন তিনি।

দেশটির মোট চার কোটি ভোটের মধ্যে রুহানি পেয়েছেন ৫৭ শতাংশ ভোট। তিনি দুই কোটি ৩০ লাখ ভোট পেয়েছেন। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনির ঘনিষ্ঠ ছিলেন রুহানির প্রতিদ্বন্দ্বী প্রার্থী ইব্রাহিম রাইসি।

chardike-ad

রক্ষণশীল ধর্মীয় নেতা রাইসি ইতিমধ্যে নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলেছেন। রাইসি রুহানির সমর্থকদের বিরুদ্ধে ভোটকেন্দ্রে কয়েকশ ধরনের প্রচারণা চালানোর অভিযোগ এনেছেন। দেশটির নির্বাচনী বিধি অনুযায়ী ভোটদানকালে কোনো ধরনের প্রচারণা বেআইনি।

নির্বাচনে জয়ী হওয়ায় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে রুহানিকে অভিনন্দন জানানো হয়েছে। ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল রেজা রাহমানি বলেছেন, রাইসি ভোট পেয়েছেন ৩৮.৫ শতাংশ অর্থাৎ এক কোটি ৫৭ লাখ। এই ব্যবধান অনেক কম হওয়ার কারণে দ্বিতীয় দফায় কোনো ভোটগ্রহণের সুযোগ থাকছে না।

এবারের নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, বর্তমান প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও ইরানের বিচার বিভাগের সাবেক উপপ্রধান ইব্রাহিম রাইসি, ইরানের বিশেষজ্ঞ পরিষদের সদস্য আগা মিরসালিম এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মোস্তফা হাশেমি তাবা। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হয় সংস্কারপন্থী প্রার্থী ড. হাসান রুহানি এবং ইমাম রেজা (আ.)-এর মাজারের তত্ত্বাবধায়ক ইব্রাহিম রাইসির মধ্যে।

২০১৩ সালে রুহানি প্রথমবার রাষ্ট্রপতি নির্বাচিত হন। দেশটি পারমাণবিক ইস্যুতে বেশ কোণঠাসা ছিল। কিন্তু তার সময়ে এ ব্যাপারে বেশ কিছু অগ্রগতি হয়।

এর অগে শুক্রবার সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৬৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি পঞ্চম সিটি কাউন্সিল ও স্থানীয় পরিষদ নির্বাচনেও ভোট দিয়েছে ইরানি জনগণ।

কোথাও কোথাও সময় ৫ ঘণ্টা বাড়িয়ে মধ্যরাত পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। ধারণা করা হচ্ছে, ৭০ শতাংশ ভোট কাস্ট হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রায় ৪ কোটি ভোট কাস্ট হয়েছে। নির্বাচনী অফিস জানিয়েছে, প্রার্থী এবং অংশগ্রহণকারীদের অনুরোধেই ভোটগ্রহণের সময় বাড়ানো হয়।

ইরানের বাইরে বিশ্বের ১০২টি দেশে অবস্থানরত প্রবাসী ইরানি নাগরিকরাও তাদের প্রেসিডেন্টকে বেছে নিতে ভোট দিয়েছেন। ঐসব দেশে ভোটগ্রহণের জন্য স্থাপন করা হয় ৩১০টি কেন্দ্র।

ইরানের এবারের রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার সংখ্যা পাঁচ কোটি ৬৪ লাখ ১০ হাজার ২৩৪ জন