‘সৌদিকে দোহন করতেই ট্রাম্পের এই সফর’

trump-saudi-arabia-cartoonসৌদি আরবকে দোহন করার উদ্দেশ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানবিরোধী মন্তব্য করেছেন বলে টুইট করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ। ট্রাম্পের সৌদি সফর উপলক্ষে তিনি এই টুইট করেন।

জারিফ বলেন, সম্প্রতি ট্রাম্প ইরানের নির্বাচন নিয়ে যে ধরণের মন্তব্য করেছেন তার একমাত্র উদ্দেশ্য সৌদি আরবের কাছ থেকে ৪৮০ বিলিয়ন বা ৪৮,০০০ হাজার কোটি ডলার দোহন করা। নয়তো কোনো দেশের বিরুদ্ধে ট্রাম্পের বক্তব্য কোনো দেশের পররাষ্ট্রনীতি হতে পারে না।

উল্লেখ্য, সৌদি আরব সফরের সময় ইরানকে একঘরে করার জন্য বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানান ট্রাম্প। এছাড়া ইরান সাম্প্রদায়িক সংঘাত ও সন্ত্রাস ছড়াচ্ছে বলেও দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট। ওই বক্তব্যের জবাবেই জারিফ এই টুইট করেন।

উল্লেখ্য, ট্রাম্পের এবারের সৌদি সফরে ১১০ বিলিয়ন ডলার বা ১১,০০০ কোটি ডলারের মার্কিন-সৌদি অস্ত্র চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে সৌদি আরব আমেরিকার এক নম্বর অস্ত্র ক্রেতায় পরিণত হলো।

এছাড়া গত দশ বছরে মার্কিন-সৌদি চুক্তির পরিমাণ ৩৫০ বিলিয়ন ডলার বা ৩৫ হাজার ডলারে গিয়ে ঠেকেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো প্রতিবেদন প্রকাশ করেছে।