sentbe-top

বিমানমন্ত্রীর সঙ্গে আমিরাতের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

menonবেসামরিক বিমান পরিবহনমন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ড. জাদিদ বিন হাজার আল সেহি। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে মন্ত্রীর কার্যালয়ে তাদের মধ্যে এ সাক্ষাৎ হয়।

এ সময় ঢাকা-দুবাই, আবুধাবি এবং শারজাহর সঙ্গে বাংলাদেশের বিমান যোগাযোগ বৃদ্ধি ও পর্যটনের বিকাশে সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণে দুই দেশের মধ্যে আলোচনা হয়। সাক্ষাতে বিনিয়োগ-বাণিজ্য, জনশক্তিসহ ভ্রাতৃপ্রতিম দুই মুসলিম রাষ্ট্রের সম্পর্ক আগামী দিনগুলোতে আরও জোরদার হবে বলেও আশাবাদ ব্যক্ত করা হয়।

তাছাড়া মুসলিম দেশসমূহের মধ্যে বিরাজমান অনৈক্য, গোষ্ঠীগত সংঘাত, সন্ত্রাসবাদ ও ইসলামী সম্মেলন সংস্থার ভূমিকা নিয়ে আলোচনা হয়। আগামী ১০-১২ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য ওআইসির পর্যটনমন্ত্রীদের সম্মেলন প্রসঙ্গও আলোচনায় উঠে আসে।

মুসলিম দেশগুলোতে হালাল ট্যুরিজমের যে ব্যাপক বাজার সৃষ্টি হয়েছে তা থেকে উভয় দেশ লাভবান হতে পারে। উভয় দেশের পর্যটকদের আকর্ষণ করতে প্যাকেজ ট্যুর এবং অন-অ্যারাইভাল ভিসা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেও বৈঠকে অভিমত ব্যক্ত করা হয়।

ধর্মীয় মিল ছাড়াও উভয় দেশের রয়েছে সমৃদ্ধ সংস্কৃতি, কৃষ্টি, ঐতিহ্য ও ইতিহাস যা দুদেশের মধ্যে নতুন নতুন যোগাযোগের ক্ষেত্র উন্মোচন করতে পারে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

sentbe-top