Search
Close this search box.
Search
Close this search box.

সহিংসতা বন্ধের দাবি প্রবাসীদের

nrbদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে হরতাল, অবরোধ, নাশকতা বন্ধের দাবি জানিয়ে দেশ ও মানুষ বাঁচাতে দ্রুত রাজনৈতিক উদ্যোগ চেয়েছে প্রবাসীদের সংগঠন বাঙালি কল্যাণ সমিতি।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এসময় লিখিত বক্তব্য পাঠ করেন পর্তুগাল প্রবাসী রানা তাসলিম উদ্দিন।

chardike-ad

তাসলিম বলেন, হরতাল-অবরোধের কারণে আমাদের পর্যটন খাতে এবার মারাত্মক রকমের ধ্বস নেমেছে। টুরিজমের এই মৌসুমে ট্যুরিস্ট না আসায় দেশের যে হাজার হাজার কোটি টাকা ক্ষতি হলো তা পুষিয়ে নেয়া অসম্ভব। গত ৪০দিনে নাশকতায় যাদের প্রাণহানি হয়েছে তাদের ফিরিয়ে দেয়াও অসম্ভব। যারা অগ্নিদগ্ধ হয়েছেন তারাও স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন না। কিন্তু যারা সুস্থ-অক্ষত আছেন তাদের স্বাভাবিকভাবে বেঁচে থাকার উপায় আছে। সরকারি দল, বিরোধীদল এবং অন্যসব দলের প্রতি প্রবাসীদের পক্ষ থেকে আমাদের আহবান-আমরা শান্তি চাই আপনারা জনগনের জন্য দয়া করে সেই ব্যবস্থা করুন।

দুনিয়ার কোনো সভ্য সমাজে আমাদের মতো নিকৃষ্ট রাজনৈতিক শিষ্টাচার নেই উল্লেখ করে রানা বলেন, হরতাল-অবরোধ-সহিংসতায় এক মাসেরও বেশি সময় ধরে দেশজুড়ে যে তাণ্ডব চলছে তা নিয়ে আমরা প্রবাসীরা ভীষণ উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে প্রবাসীরা নাশকতার প্রতিবাদ শুরু থেকেই জানিয়ে আসছে।

তিনি বলেন, বাংলাদেশে যখন যে সরকার ক্ষমতায় থাকে তারা বেশ গর্ব করে বলে- ‘প্রবাসীদের টাকায় বাংলাদেশ চলে। বিরোধী দলসহ অন্যান্য রাজনৈতিক দলগুলো কখনো এ বিষয়ে দ্বিমত করেনি। অর্থনীতিবিদ, এনজিও, ব্যবসায়ী, নাগরিক, সাংবাদিক সমাজ, সাধারণ মানুষ সবাই স্বীকার করেন বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে প্রবাসীদের রেমিটেন্স অনেক বড় ভূমিকা রাখছে। তাই দেশের প্রতি অবদান অক্ষুন্ন রাখতে প্রবাসীরা রাজনৈতিক দলগুলোকে দ্রুত চলমান সহিংসতা ও সংকট নিরসনের আহ্বান জানাচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী দেওয়ান বজলু চৌধুরী ও বুষ্টান চৌধুরী, কানাডা প্রবাসী আহসান হাবিব সুমন প্রমুখ।