Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের সাগরে তল্লাশি করছে ভারতীয় নৌবাহিনী

indian-shipবাংলাদেশের সীমানায় ভারতীয় নৌ-বাহিনীর একটি জাহাজ উদ্ধার অভিযান চালাচ্ছে বলে ভারতীয়দের পক্ষ থেকে জানানো হয়েছে। ঘূর্ণিঝড় মোরা কক্সবাজার উপকূল পাড়ি দিয়ে বাংলাদেশ ত্যাগের এক দিন পর এ অভিযানের খবর এলো। এই ঝড়ে সাতজনের মৃত্যুর খবর এলেও বাংলাদেশীরা কেউ নিখোঁজ আছেন কি-না সে সম্পর্কে কর্তৃপক্ষ কোনো কিছু জানায়নি।

এখন ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে বলা হচ্ছে চট্রগ্রাম থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণে অভিযান চলছে এবং তারা মনে করছে আরো লোকজন সমুদ্রে ভেসে থাকতে পারে।

chardike-ad

ঢাকায় ভারতীয় হাই কমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে দেয়া তথ্য অনুযায়ী ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা এ অভিযান চালাচ্ছে মহেশখালী উপকূলে। ওই পোস্টে জাহাজটিকে ত্রাণবাহী হিসেবেও উল্লেখ করা হয়েছে।

ভারতীয় হাই কমিশন দাবি করছে, মহেশখালী এলাকায় একটি মৃতদেহসহ অন্তত ৩৩ জনকে উদ্ধার করেছে আইএনএস সুমিত্রা। তাদের ধারণা, এরা নৌকা ডুবে বা ঝড়ের তোড়ে বাড়িঘর থেকে ভেসে গিয়েছিলো।

জীবিত আরও অনেকে সাগরে ভেসে থাকতে পারে বলে উল্লেখ করে ফেসবুকের ওই পোস্টে বলা হয়েছে উদ্ধার অভিযান অব্যাহত আছে। উদ্ধার অভিযান শেষে বা বাংলাদেশ নৌবাহিনী সেখানে কার্যক্রম শুরু করলে ভারতীয় জাহাজটি ত্রাণ হস্তান্তরের জন্য চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করবে। পোস্টটিতে অবশ্য উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের নৌ-বাহিনীর সাথে সমন্বয় করে এ কার্যক্রম চালানো হচ্ছে।

তবে বাংলাদেশ সরকার বা নৌবাহিনী কারো পক্ষ থেকে এ অভিযানের বিষয়ে কোনো কিছু জানানো হয়নি।

সূত্র : বিবিসি