Search
Close this search box.
Search
Close this search box.

ওমানে তাপদাহে ৪ বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

oman-labourওমানে তীব্র তাপদাহে দীর্ঘ সময় কাজ করতে গিয়ে অতিরিক্ত তাপমাত্রা সহ্য করতে না পেরে চার বাংলাদেশিসহ ছয় নির্মাণ শ্রমিকের মৃত্যু ঘটেছে। পবিত্র রমজান মাসের শুরুতেই ওমানের তাপমাত্রা ৫০ ডিগ্রিতে পৌঁছে। এতে রমজানের প্রথম সপ্তাহে দেশটির রাজধানী মাসকটে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ওই শ্রমিকদের মৃত্যু হয়। গত ৮ বছরের মধ্যে এবারই দেশটিতে সর্বোচ্চ গরম অনুভূত হচ্ছে। এতে রোজা থাকা অবস্থায় বাইরে কাজ করতে গিয়ে গরমে নাজেহাল হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা।

স্থানীয় সূত্র জানিয়েছে, গরমে হিট স্ট্রোকে মৃত ছয় শ্রমিকের মধ্যে চারজন বাংলাদেশি ও অপর দুইজন পাকিস্তানের নাগরিক। চিকিৎসকদের ভাষ্য রমজানে টানা ১৫ ঘণ্টা তাপদাহ সহ্য করে রোজা অবস্থায় কাজ করতে গিয়ে এমন দুর্ঘটনা ঘটছে।

chardike-ad

এরআগে গত বছরের রমজানে অতিরিক্ত গরমে ৯ জন শ্রমিকের মৃত্যু হয়।

মাসকট শহরের ঘটনাস্থলের কাছের এক ব্যক্তি জানান, মাঝে এক ঘণ্টার বিরতি দিয়ে এসব শ্রমিকরা সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কাজ করতেন। সরকার রমজান মাসে দুই ঘণ্টা কর্মঘণ্টা কমিয়ে দিলেও কোম্পানির নিয়ম অনুযায়ী শ্রমিকরা সে সুবিধা পায় না।

গত বছরের রোজায় একটি ভবনের নিচে পড়ে আহত শ্রমিক মোহাম্মাদ জামাল বলেন, রোজা রেখে কাজ করা খুবই কষ্টকর। মাথা ঘুরাবে এবং খুব দুর্বল হয়ে পড়বেন। কিন্তু দেশে পরিবারকে টাকা পাঠানোর জন্য কাজ করতে হয়। এছাড়া অন্য কোনো উপায় নেই।