Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার কথা ভাবছে আমেরিকা!

north-koreaউত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার বিষয়ক সার্বিক পর্যালোচনা মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন শেষ করেছে এবং তা শিগগিরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে হস্তান্তর করা হবে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

উত্তর কোরিয়া সম্পর্কে যে পর্যালোচনা তৈরি করা হয়েছে তাতে দেশটির বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার বিষয়টি রয়েছে এবং পিয়ংইয়ং যদি এমন কোনো ক্ষেপণাস্ত্র বা পরমাণু ওয়ারহেডের পরীক্ষা চালায় যার মাধ্যমে তারা মার্কিন ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম হবে তাহলে তা প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে উপস্থাপন করা হবে বলে দুইজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে কিছু সামরিক পদক্ষেপ নেয়ার প্রস্তুতি নেয়ার বিষয়টি মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার নিশ্চিত করার একদিন পর এসব খবর এলো।

chardike-ad

ম্যাকমাস্টার বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার সব ধরনের উপায় নিয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি। কারণ প্রেসিডেন্ট আমাদের কাছে একটি বিষয় স্পষ্ট করেছেন যে, আমেরিকা এবং মার্কিন জনগণকে টার্গেট করে হামলা চালানোর মতো কোনো পরমাণু শক্তি যেন উত্তর কোরিয়া অর্জন করতে না পারে। ম্যাকমাস্টার বলেন, কোরিয় উপদ্বীপের চলমান সংকট নিরসনের একমাত্র উপায় হচ্ছে পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্রমুক্ত করা। আর এ ক্ষেত্রে চীনের সহযোগিতা একান্ত কাম্য বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে, উত্তর কোরিয়া মারাত্মক সমস্যা সৃষ্টি করছে বলে উল্লেখ করে গত সপ্তাহে ট্রাম্প নিজেই দেশটির বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছিলেন।