‘দক্ষিণ কোরিয়া আমেরিকার তাবেদারে পরিণত হয়েছে’

south-korea-usa-flagsদক্ষিণ কোরিয়া আমেরিকার তাবেদারে পরিণত হয়েছে উল্লেখ করে উত্তর কোরিয়া বলেছে, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে ওয়াশিংটনের বিদ্বেষী নীতি অন্ধভাবে অনুসরণ করছে সিউল। উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পত্রিকা রোদং সিনমুন আজ এক নিবন্ধে এ মন্তব্য করেছে।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধ করার জন্য ওয়াশিংটন ও সিউল যে আহ্বান জানিয়েছে সেকথা উল্লেখ করে নিবন্ধে বলা হয়েছে, অবরোধ শক্তিশালী করে পিয়ংইয়ংয়ের ওপর অর্থনৈতিক চাপ বাড়ানোর কৌশল ব্যর্থ হবে। দৈনিকটি লিখেছে, আমেরিকার আগ্রাসী ও স্বেচ্ছাচারী নীতি অনুসরণ করে দক্ষিণ কোরিয়া নিজের জন্য শুধু অপমান বয়ে আনছে।

সাম্প্রতিক সময়ে মার্কিন সরকার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি বন্ধ করার জন্য ব্যাপক চেষ্টা চালাচ্ছে। জাপান ও দক্ষিণ কোরিয়ার সহযোগিতা গ্রহণ ছাড়াও এ কাজে চীনকে সঙ্গে নেয়ার চেষ্টা করছে ওয়াশিংটন।

অন্যদিকে উত্তর কোরিয়া বলেছে, দেশটির প্রতি মার্কিন সরকারের বিদ্বেষ বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে নিজের পরমাণু অস্ত্র কর্মসূচি জোরদার করেছে পিয়ংইয়ং। দেশটি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যতদিন মার্কিন সরকার তার বিদ্বেষী নীতি ত্যাগ না করবে ততদিন পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাবে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং অভিযোগ করেছে, মার্কিন সরকার কোরীয় উপদ্বীপকে পরমাণু যুদ্ধের কাছাকাছি নিয়ে গেছে।