Search
Close this search box.
Search
Close this search box.

মহাকাশে উড়ল দেশের প্রথম ন্যানো স্যাটেলাইট

nano-sateeliteমহাকাশে উড়ল বাংলাদেশের তৈরি প্রথম ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে শুক্রবার ৩টা ১০ মিনিটে উৎক্ষেপিত হয়ে এটি পৃথিবী প্রদক্ষিণ শুরু করে।

এ উপলক্ষে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় স্যাটেলাইটটি উৎক্ষেপণের চিত্র সরাসরি ভিডিও কনফারেন্সে দেখানো হয়।

chardike-ad

ন্যানো স্যাটেলাইটটি পৃথিবী থেকে ৪০০ কিলোমিটার ওপরে অবস্থান করবে এবং পৃথিবীর চারপাশ প্রদক্ষিণ করে আসতে ৯০ মিনিটের মতো সময় নেবে। এটি বাংলাদেশের ওপর দিয়ে দিনে চার থেকে ছয়বার উড়ে যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, উৎক্ষেপিত ব্র্যাক অন্বেষার সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মাখালী ক্যাম্পাসের ছাদে তৈরি করা হয়েছে গ্রাউন্ড স্টেশন। ২৫ মে এটির উদ্বোধন করেছিলেন ব্র্যাকের চেয়ারপারসন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ।

প্রধান অতিথির বক্তব্যে স্থপতি ইয়াফেস ওসমান বলেন, প্রথমবারের মতো ন্যানো স্যাটেলাইট উড়েছে। এটি অত্যন্ত গর্বের বিষয়। ব্র্যাকের শিক্ষার্থী অন্তরা, কাফি এবং মাইসুনরা অনেক বড় কাজ করেছে। বাংলাদেশের ছেলেরা প্রমাণ করে দিয়েছে চেষ্টা করলে বাঙালির কাছে কোনো কিছুই অসম্ভব নয়। ন্যানো প্রযুক্তি বিশ্বের নাম্বার ওয়ান। বাংলাদেশের ছেলেরা সেটি করেছে।