sentbe-top

অভিবাসীদের জন্য সেরা দেশ সুইডেন

swedenকানাডা ও সুইজারল্যান্ডকে পেছনে ফেলে অভিবাসীদের বসবাসের জন্য সেরা তালিকায় এক নম্বরে উঠে এসেছে সুইডেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে অভিবাসীদের শক্তিতে রূপ দিতে চলা দেশ কানাডা। গত সোমবার ৮০টি দেশের ওপর চালানো অনলাইন জরিপ পরিচালনাকারী সংস্থা ‘ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রির্পোট’-এর এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

জরিপে অভিবাসীদের জন্য সেরা দেশগুলোর মধ্যে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া ও জার্মানি। ষষ্ঠ স্থানে নরওয়ে। তালিকাটির সপ্তম ও ১৭তম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এ তালিকার সর্বশেষে রয়েছে অফ্রিকার দেশ কেনিয়ার নাম।

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট জানায়, বিশ্বের ২১ হাজার সাধারণ মানুষ, এলিট ও ব্যবসায়িক নেতৃত্বের মতামতকে প্রাধান্য দিয়ে চালানো ওই জরিপে দেখা গেছে, অর্থনৈতিক স্থিতিশীলতা, আয়ের সমতা বজায় রাখা এবং চাকরি বাজার তৈরির ক্ষেত্রে তালিকায় উঠে আসা দেশগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সংস্থাটি আরো জানায়, বিশ্বব্যাংক ও জাতিসংঘের বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করেও দেখা গেছে, বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীরা কিভাবে এসব দেশে অশ্রয় নেওয়ার মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করেছে এবং নিজ নিজ দেশে প্রেরণ করে নিজেদের আর্থিক সচ্ছলতা ফিরিয়ে আনার চেষ্টা করেছে। ইউএস নিউজ ও নিউ ইয়র্ক ডেইলির সহকারী পরিচালক এরিক গার্টলার বলেন, ‘বিশ্বের অধিকাংশ মানুষের কাছেই বর্তমানে শরণার্থী সংকট একটি বড় সমস্যা। তাই আমরা যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থা এবং এর সুবিধা-অসুবিধাগুলো নির্ণয়ের চেষ্টা করেছি এই জরিপে। ’ সূত্র : ইনডিপেনডেন্ট, ওয়াশিংটন পোস্ট।

sentbe-top