cosmetics-ad

বিশ্বের প্রথম লেজার গানের সফল পরীক্ষা আমেরিকায়

laser-gun

বিশ্বের প্রথম লেজার গানের সফল পরীক্ষা করা হয়েছে বলে দাবি করছে মার্কিন যুক্তরাষ্ট্র। জানা গেছে, এই লেজার গান দিয়ে ড্রোনসহ নানা লক্ষ্যবস্তু ধ্বংস করা যাবে। মার্কিন নিউজ চ্যানেল সিএনএন-এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি লেজার উইপনস সিসটেম বা এলএডব্লিউএস নামের একটি অস্ত্র পরীক্ষা করেছে আমেরিকা। উভচর পরিবহন জাহাজ ইউএসএস পোনন্স থেকে এ অস্ত্র দিয়ে কল্পিত শত্রুর ড্রোন লক্ষ্য করে আক্রমণ চালানো হয়। এতে প্রবল শক্তি অস্ত্রটি থেকে নির্গত হয়ে নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত করে এবং ড্রোনের পাখায় আগুন ধরে গিয়ে এটি ভূপাতিত হয়।

দেশটির নৌবাহিনীর দাবি, এই শক্তি আলোর গতিতে ছুটে গিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম থেকে প্রায় ৫০ হাজার গুণ বেশি গতিতে আঘাত হানতে পারবে নতুন এই অস্ত্র। এই অস্ত্র থেকে ছুটে যাওয়া লেজার খালি চোখে দেখা যাবে না।

জানা গেছে, চার কোটি ডলার ব্যয়ে এই অস্ত্রটি নির্মাণ করা হয়েছে। এটি চালাতে তিনজন ব্যক্তির প্রয়োজন পড়ে। বিদ্যুৎ ছাড়া এই যন্ত্র চালাতে আর কিছু দরকার হয় না। প্রয়োজনীয় পরিমাণ বিদ্যুৎ যন্ত্রটির জেনারেটর থেকেই উৎপন্ন হয়।