Search
Close this search box.
Search
Close this search box.

আলোচিত ৭ রাষ্ট্রপ্রধানের সরকারি বাসভবন

কথা না বাড়িয়ে তো চলুন দেখে নেয়া যাক বিশ্বের আলোচিত ৭ রাষ্ট্রপ্রধানের সরকারি বাসভবনের ছবি

turkyতুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের নতুন দপ্তর এটি। নাম ‘হোয়াইট প্যালেস’। অক্টোবর ২৯, ২০১৪ সালে এটি উদ্বোধন করেন এরদোয়ান। প্রায় সাড়ে তিনশো মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত এই প্রেসিডেন্ট প্যালেসে ঘর রয়েছে এক হাজারটি।

chardike-ad

franchএলিসি প্রাসাদ। ফ্রান্সের প্রেসিডেন্ট বসেন এই টেবিলে। এ থেকে দেশটির প্রেসিডেন্টদের জন্য বরাদ্দ সরকারি বাসভবন এলিসি প্রাসাদ সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে।

iraqএটি ইরাকের এক সময়ের প্রভাবশালী প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের বাসভবন। ২০০৩ সালে তোলা এই ছবিটি তোলা হয়েছে।

iranইরানের প্রেসিডেন্ট ভবনের নাম ‘সা’দাবাদ প্যালেস’। ১৯২০ সালে রেজা শাহ পাহলভি প্রাসাদের সংস্কার করে এর আকার বড় করেন। বর্তমানে প্যালেসে ১৮টি ক্যাসেল বা ভবন রয়েছে।

ghanaএটি ঘানার প্রেসিডেন্ট ভবন। আফ্রিকার একটি উন্নত অর্থনীতির দেশ ঘানা। কোকো ও সোনা রপ্তানি করে দেশটি অনেক অর্থ আয় করে।

kajakisthanপ্রাকৃতিক সম্পদে ভরপুর কাজাখস্থানের প্রেসিডেন্ট ভবন৷ যুক্তরাষ্ট্রের ‘হোয়াইট হাউস’-এর মতো মনে হচ্ছে কি? রাতের বেলায় এই ভবনে আলোর নাচন দেখা যায়।

turkimenisthaসাবেক সোভিয়েত সদস্য তুর্কমেনিস্তানের বর্তমান প্রেসিডেন্ট গুরবাঙ্গুলি ব্যার্দিমুহামেদু থাকেন এই প্রাসাদে৷ তিনি ছিলেন জাতির জনক সাপারমুরাত নিয়াজোভ-এর ব্যক্তিগত চিকিৎসক।