Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার দাবি মেনে নিল যুক্তরাষ্ট্র!

north-koreaযুক্তরাষ্ট্রের মূল ভূ-খণ্ডের অধিকাংশ এলাকায় সম্ভবত ক্ষেপণাস্ত্র হামলার সক্ষমতা অর্জন করেছে উত্তর কোরিয়া। দুই মার্কিন গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। উত্তর কোরিয়ার সর্বশেষ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষায় এটি দেখা গেছে বলে ওই দুই কর্মকর্তা জানিয়েছেন। এর মধ্য দিয়ে উত্তর কোরিয়ার দাবিই যেন মেনে নিল যুক্তরাষ্ট্র!

নাম প্রকাশে অনিচ্ছুক ওই দুই কর্মকর্তার এ মূল্যায়নে উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি যুক্তরাষ্ট্রের জন্য যে ক্রমবর্ধমান হুমকি হয়ে উঠছে তা প্রকাশ পেয়েছে। এর ফলে এটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনকে পরিস্থিতি মোকাবিলায় আরো চাপে পড়তে হতে পারে।

chardike-ad

শুক্রবার সর্বশেষ আইসিবিএম-এর সফল পরীক্ষা চালানোর ঘোষণা দিয়েছিল উত্তর কোরিয়া। দেশটির দাবি, এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের মূল ভূ-খণ্ডে আঘাত হানতে সক্ষম। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর বলেছেন, এটি যুক্তরাষ্ট্রের জন্য ‘কঠোর সতর্ক বার্তা’।

রয়টার্সকে ওই দুই মার্কিন গোয়েন্দা কর্মকর্তা অবশ্য জানিয়েছেন, কেবল আন্তর্জাতিক বৈধতা অর্জন ও নিজের দেশকে হামলা থেকে রক্ষা করতে আইসিবিএম উৎপাদন করতে চান কিম, যুক্তরাষ্ট্র বা তার মিত্রদের ওপর হামলার জন্য নয়। কারণ তিনি জানেন এ ধরনের কোনো কিছু তার জন্য আত্মঘাতী হবে।

এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার মূল্যায়ন সম্পর্কিত বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি পেন্টাগন। তবে সর্বশেষ পরীক্ষাটি উত্তর কোরিয়ার কোনো ক্ষেপণাস্ত্রের সবচেয়ে দীর্ঘ পাল্লার পরীক্ষা ছিল বলে স্বীকার করেছে মার্কিন প্রশাসনিক দপ্তর।

এক সংবাদ সম্মেলনে পেন্টাগনের মুখপাত্র জেফ ডেভিস বলেছেন, ‘আমাদের মূল্যায়নের সুনির্দিষ্ট বিষয়গুলো গোপনীয়। আশা করি এর কারণগুলো আপনারা বোঝেন।’