Search
Close this search box.
Search
Close this search box.

ধান উদ্ভাবনে কাজ করবে বাংলাদেশ-কোরিয়া

৭ সেপ্টেম্বর, ২০১৩:

শীত সহনশীল ধান উদ্ভাবন এবং কৃষি যান্ত্রিকীকরণে কাজ করবে বাংলাদেশ ও কোরিয়া। কোরিয়ার সহায়তায় বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটে (ব্রি) এ নিয়ে কাজ চলছে। দু’দেশের গবেষকদের যৌথ প্রচেষ্টায় উত্তরাঞ্চলে চাষাবাদের উপযোগী ধানের জাত উদ্ভাবন এবং ব্রি’তে প্রয়োজনীয় ল্যাব সুবিধাসহ বেশকটি যন্ত্র উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের কাজ সম্পন্ন হয়েছে। নতুন এই জাতের ধান তীব্র শীত সহনশীল হবে বলে গবেষকরা আশা করছেন।

chardike-ad

Flag-Pins-Bangladesh-South-Koreaনতুন প্রযুক্তির যন্ত্রপাতির মধ্যে আছে রাইস মিল, হস্তচালিত বাহক যন্ত্র, শক্তিচালিত নিড়ানি যন্ত্র, মাড়াই যন্ত্র, সরাসরি বীজ বপন ও শস্য কাটার যন্ত্র। ব্রি’র খামার যন্ত্রপাতি ও ফলনোত্তর প্রযুক্তি বিভাগে একটি আধুনিক গবেষণা ওয়ার্কশপ ভবন নির্মাণ কাজও ইতোমধ্যে শেষ হয়েছে।

গতকাল সকালে গাজীপুরে ‘ব্রি’ মিলনায়তনে কোরিয়ান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (কোইকা) এর উদ্যোগে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের এক সেমিনারের সমাপনি অনুষ্ঠানে এ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রি’র মহাপরিচালক ড. মো. সাইদুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনোয়ারুল ইসলাম সিকদার।

বাংলাদেশে নিযুক্ত কোরিয়ান ডেপুটি মিশন প্রধান এবং কনসোলার কিম ইয়ুন জু এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কর্মশালায় বিজ্ঞানী, বিশেষজ্ঞ, সম্প্রসারণবিদ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাসহ শতাধিক প্রতিনিধি অংশ নেন।