cosmetics-ad

হামলা হলে ১৪ মিনিট সময় পাবেন দেড় লাখ মানুষ

Guam
প্রশান্ত মহাসাগরে গুয়াম দ্বীপ (ফাইল ফটো)

চলতি আগস্ট মাসের মাঝামাঝি যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরের গুয়াম ঘাঁটিতে হামলা চালানোর হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। সেই ধারাবাহিকতায় দেশটি ইতোমধ্যে ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে ‘শুরু করেছে’ বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

যদি উত্তর কোরিয়া সত্যিসত্যি ক্ষেপণাস্ত্র ছোড়ে তবে গুয়ামে পৌঁছাতে সময় নেবে মাত্র ১৪ মিনিট। যুক্তরাষ্ট্র ভিত্তিক দ্য প্যাসিফিক ডেইলি নিউজের এক খবরে বলা হয়েছে উত্তর কোরিয়া থেকে গুয়ামের যে দুরত্ব তাতে সেখান থেকে যে মারারি পাল্লার ক্ষেপনাস্ত্র ছুড়বে তা পৌঁছাতে মাত্র ১৪ মিনিট সময় লাগবে। আর সত্যি সত্যি বড় ধরনের কোনো হামলা চালালে গুয়ামের দেড় লাখ বাসিন্দা বাঁচার জন্য নিরাপদে সরে যেতে বা আশ্রয় পেতে ১৪ মিনিট হাতে পাবেন।

উল্লেখ’ উত্তর কোরিয়া থেকে গুয়ামের দুরত্ব ২১৩১ মাইল। মাঝারি পাল্লার ক্ষেপনাস্ত্রের এই দুরত্ব পেরুতে লাগবে এই ১৪ মিনিট।

এদিকে এতদিন উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের সক্ষমতা নিয়ে সংশয় থাকলেও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ শেষ পর্যন্ত জেনেছে ‘কম দুরত্বে, পারমাণবিক হামলা’র জন্য প্রস্তুত হচ্ছে উত্তর কোরিয়া।

ওয়াশিংটন পোস্টের খবরে দেশটির গোয়েন্দা সংস্থার বরাতে বলেছে, উত্তর কোরিয়া এখন এমন এক ধরনে পারমাণবিক ডিভাইস বানাতে পারে যা সাধারণ একটি মিসাইলের মধ্যে দিয়েই নিক্ষেপ করা যায়।

এছাড়া যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে এমন সক্ষমতাসহ দেশটির নেতা কিম জং উনের হাতে এখন ৬০ পারমাণবিক বোমা আছে বলেও জেনেছেন গোয়েন্দারা।

এই অবস্থায় উত্তর কোরিয়া গুয়ামে সত্যিসত্যি হামলা চালাতে পারে বলে মনে করছে অনেকে। তবে কেউ কেউ মনে করছেন উত্তর কোরিয়ার হাতে আসলে ততো বেশি পামণবিক অস্ত্র নেই।

তবে বৃহস্পতিবার গুয়ামের অভ্যন্তরীণ প্রতিরক্ষা অধিদপ্তরের মুখপাত্র জেনা গামিন্দে জানান, এরকম পরিস্থিতিতে প্রথমে সেনাবাহিনী আমাদের কর্মকর্তাদের জানাবে এবং আমরা গণযোগাযোগের সবগুলো মাধ্যম ব্যবহার করেন জনগণকে এ সম্পর্কে সতর্ক করবো। স্থানীয় গণমাধ্যম, গ্রাম প্রশাসন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে তথ্য ছড়িয়ে দেওয়া হবে।

উত্তর কোরিয়ার তরফ থেকে বলা হয়েছে, তারা চলতি আগষ্ট মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই ওই ঘাঁটিতে চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালানোর হুমকি দিয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বাত দিয়ে বিবিসি বলছে, কৌশলগতভাবে যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ গুয়াম এলাকায় মাঝারি থেকে দূর পাল্লার রকেট নিক্ষেপ করার পরিকল্পনা করছে পিয়ংইয়ং।

খবরে বলা হয়েছে, দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের অনুমোদন পেলে জাপানের ওপর দিয়ে গিয়ে গুয়াম থেকে ১৭ মাইল দূরের সাগরের কাছাকাছি এলাকায় আঘাত হানবে হুয়াসং-১২ রকেট। বেশ কয়েকটি রকেট দিয়ে ওই এলাকায় হামলা চালানো হবে।