cosmetics-ad

গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা স্থগিত করলেন কিম

kim
পদস্থ সেনা কমান্ডারদেরকে ব্রিফিং দিচ্ছেন কিম জং-উন

কোরিয় উপদ্বীপে চলমান উত্তেজনা কমানোর আন্তর্জাতিক আহ্বানে সাড়া দিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন আমেরিকার প্রশান্ত মহাসগরীয় এলাকা গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা স্থগিত করেছেন। একই সঙ্গে প্রয়োজনে যেকোনো মুহূর্তে ক্ষেপণাস্ত্র হামলার জন্য প্রস্তুত থাকতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন উন।

আজ (মঙ্গলবার) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, দেশটির নেতা কিম জং-উন তার পদস্থ সামরিক কমান্ডারদের বলেছেন যে তিনি কিছু সময়ের জন্য যুক্তরাষ্ট্রের আচরণ পর্যবেক্ষণ চান।

উত্তর কোরীয় নেতা কিম জং-উন গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনার বিষয়ে গতকাল (সোমবার) পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র ইউনিটের পদস্থ কমান্ডারদেরকে ব্রিফিং করার সময় এ সিদ্ধান্ত নিয়েছেন বলে কেসিএনএ জানিয়েছে। এ সময় কিম বলেন, যেকোনো নির্দেশ দেয়ার আগে তিনি মার্কিনীদের নির্বোধ আচরণগুলো আরো একটু পর্যবেক্ষণ করতে চান। তিনি আরো বলেন, মার্কিনীরা যদি কোরিয় উপদ্বীপে তাদের বিপদজ্জনক কর্মকাণ্ড অব্যাহত রাখে তাহলে হামলার ব্যাপারে এরইমধ্যে যে ঘোষণা দেয়া হয়েছে উত্তর কোরিয়া তা নিশ্চিত বাস্তবায়ন করবে।

এর আগে গত ১০ আগস্ট পিয়ংইয়ং ঘোষণা করে, চলতি মাসের মাঝামাঝি সময়ে গুয়াম দ্বীপের মার্কিন ঘাঁটিগুলোতে চারটি ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।