sentbe-top

পারমাণবিক চুক্তি ভাঙার হুমকি ইরানের

Iran-president
ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি

যুক্তরাষ্ট্র যদি নতুন করে কোনো নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে ইরান কয়েক ঘন্টার মধ্যেই পারমাণবিক চুক্তি বাতিল ঘোষণা করতে পারে বলে হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। মঙ্গলবার রুহানি পার্লামেন্টে দেওয়া ভাষণে এ হুমকি দেন।

রুহানি বলেন, ‘যদি আমেরিকা তাদের পূর্ব অভিজ্ঞতায় (নিষেধাজ্ঞা আরোপ) ফিরে যায় তাহলে ইরান এক সপ্তাহ বা মাস নয়, বরং কয়েক ঘন্টার মধ্যে চুক্তি নিয়ে আলোচনার আগের অবস্থায় ফিরে যাবে।’

২০১৫ সালে পারমাণবিক কর্মসূচি সীমিতকরণের শর্তে যুক্তরাষ্ট্রসহ ছয় জাতি ইরানের সঙ্গে চুক্তি করে। এর আওতায় জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র তেহরানের ওপর থেকে সব ধরণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে বলা হয়েছিল। তবে গত জুলাইয়ে ইরান তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালু করে এবং কক্ষপথে নতুন করে স্যাটেলাইট পাঠায়। এর পরিপ্রেক্ষিতে চলতি মাসের প্রথম দিকে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন কংগ্রেস।

ইরান অবশ্য দাবি করেছে তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে পারমাণবিক চুক্তি লঙ্ঘিত হয়নি। কারণ এসব ক্ষেপণাস্ত্র পারমাণবিক ওয়্যারহেড বহনে সক্ষম নয়।

রুহানি বলেন, ‘বিশ্ব দেখেছে ট্রাম্পে আমলে আমেরিকা আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করেছে। এছাড়া তারা প্যারিস চুক্তি ও কিউবা চুক্তির প্রতিশ্রুতিও ভঙ্গ করেছে। তাই যুক্তরাষ্ট্র কোনো ভাল অংশীদার বা আস্থাভাজন মধ্যস্থতাকারী নয়।’

sentbe-top