cosmetics-ad

ট্রাম্প পেছনে দাঁড়ানোয় গা শিরশির করছিল : হিলারি

hillary-trump

দ্বিতীয় প্রেসিডেনশিয়াল বিতর্কের মঞ্চে সেদিন কী ঘটেছিল সে সম্পর্কে এই প্রথম খোলামেলা কথা বললেন হিলারি ক্লিনটন। ২০১৬ সালের অক্টোরব মাসে প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কের সময় অস্বস্তিতে ছিলেন হিলারি ক্লিনটন। তিনি বলেছেন, সেন্ট লুইসে বিতর্কের মঞ্চে ডোনাল্ড ট্রাম্প তার পেছনে এসে দাঁড়ানোয় তার গা শিরশির করছিল।

হিলারি ক্লিনটনের নতুন বই ‘হোয়াট হ্যাপেন্ড’-এ ট্রাম্প সম্পর্কে এই মন্তব্য করেছেন তিনি। এই বইয়ের মাধ্যমে প্রেসিডেন্ট পদে তার হারের নেপথ্যের পর্দা উন্মোচন করতে চেয়েছেন হিলারি। এ ছাড়া বইটিতে তিনি বলেছেন, নির্বাচনকালীন কিছু মুহূর্ত তাকে হতবিহ্বল করেছে।

হিলারির নতুন বই হোয়াট হ্যাপেন্ড বাজারে আসছে ১২ সেপ্টেম্বর। হিলারির কণ্ঠেই বইয়ের কিছু অংশের পাঠ রেকর্ড করা হয়েছে, যা বুধবার সকালে এমএসএনবিসিতে সম্প্রচার করা হয়।

অডিও রেকর্ডে হিলারি বলেছেন, নির্বাচনী ক্যাম্পেইনের সেইসব বিষয় সম্পর্কে তিনি লিখেছেন, যেগুলো তিনি আজীবন স্মরণ করতে চান। বইয়ের পরের দিকের অংশে তিনি প্রেসিডেনশিয়াল বিতর্কের বিষয়ে কথা বলেছেন।

বই থেকে পড়া হিলারির রেকর্ডে শোনা যায়, ‘আমি মনে করি, সেটি ঠিক ছিল না।’ তিনি বলেন, ‘সেটি ছিল দ্বিতীয় প্রেসিডেনশিয়াল বিতর্ক। দুদিন আগেই তার হাতে নারীদের শ্লীলতা হরণের ঘটনা শুনেছে বিশ্ব। যখন আমরা ছোট মঞ্চে ছিলাম এবং আমি যেখানে হাঁটছিলাম, তিনি পেছন থেকে আমার খুব কাছে এসে দাঁড়াচ্ছিলেন। আমার দিকে তীক্ষ্ম দৃষ্টি ফেলছিলেন।’

‘খুবই অস্বস্তিদায়ক ছিল সেটি। বলতে গেলে তিনি আমার ঘাড়ে নিঃশ্বাস ফেলছিলেন। আমার গা শিরশির করছিল। এটি ছিল এমন এক মুহূর্ত যখন আপনার মনে হবে, আপনি যদি প্রতিঘাত করতে পারতেন এবং সবাইকে ডেকে জিজ্ঞাসা করতে পারতেন, ‘আপনি কী করবেন? আপনি কি চুপ থাকবেন, মিষ্টি হাসবেন এবং এমন ভান করবেন, যেন বারবার তিনি আপনার পথ মাড়াচ্ছেন না। অথবা আপনি কী ঘুরে দাঁড়াবেন এবং চোখে চোখ রাখবেন এবং চিৎকার করে ও পরিষ্কার ভাষায় বলবেন, সরে যান, আপনি আমার পিছু নিচ্ছেন। আমার কাছ থেকে সরে যান। আমি জানি, নারীদের ভয় দেখাতে আপনার ভালো লাগে কিন্তু আমাকে আপনি ভয় দেখাতে পারবেন না, সুতরায় সরে দাঁড়ান।’

ক্লিনটন বলেছেন, হোয়াট হ্যাপেন্ড-এ ২০১৬ সালের নির্বাচনী প্রচার সম্পর্কে বিস্তারিত তথ্য নেই। তবে বইটি লেখা তার জন্য কঠিন ছিল। বইয়ের প্রকাশক ‘সাইমন অ্যান্ড শুস্টার’ জানিয়েছে, হোয়াট হ্যাপেন্ড বইটি হিলারি ক্লিনটনের একান্ত ব্যক্তিগত স্মৃতিকথা।

এই বইয়ে হিলারি স্বীকার করেছেন, নির্বাচনে পরাজয়ের গ্লানি তাকে সারা জীবন টেনে বেড়াতে হবে।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন