cosmetics-ad

ডোকলাম থেকে ভারতীয় সেনা প্রত্যাহারকে স্বাগত জানাল চীন

china

চীন আজ (সোমবার) ডোকলামের বিরোধপূর্ণ অঞ্চল থেকে ভারতের সেনা প্রত্যাহারকে স্বাগত জানিয়েছে। আর এর মধ্য দিয়ে প্রায় দু’মাসব্যাপী টানাপড়েনের সমাপ্তি ঘটল।

অবশ্য ভারতীয় সংবাদ মাধ্যমে উভয় পক্ষ ডোকলাম থেকে সেনা সরিয়ে নিয়েছে বলে দাবি করা হয়েছিল। কিন্তু চীন নিজ সেনা সরিয়ে নেয়নি বরং ভারতই সেনা সরিয়ে নিয়েছে বলে এ বিবৃতিতে থেকে বোঝা যাচ্ছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিইয়িং এক সংবাদ সম্মেলনে বলেন, আজ ভোরে ডোকলাম এলাকা থেকে সরে গেছে ভারতীয় সেনাবাহিনী।

তিনি জানান, ভারতীয় সেনাদের সরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ওই এলাকায় মোতায়েন চীনা সেনারা। এছাড়া, ভারতীয় বাহিনী তাদের সরঞ্জামও সিরিয়ে নিয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, বিরোধপূর্ণ ওই এলাকায় টহল শুরু করেছে চীনা সেনারা।

তিনি বলেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে অনুপ্রবেশকারী সব ভারতীয় সেনাকে সরিয়ে ভারত সীমান্তের ভেতরে নিয়ে যাওয়া হয়েছে; আর চীনা সেনারা টহল শুরু করেছে।

অবশ্য, এর আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণায় বলেছে, ডোকলাম বিরোধ নিয়ে নয়াদিল্লির সঙ্গে বেইজিংয়ের একটি সমঝোতা হয়েছে এবং এতে ত্বরিত ডোকলাম ছেড়ে যাওয়ার কথা উল্লেখ করা হয়েছে।