cosmetics-ad

উত্তেজনার মধ্যেই পাকিস্তানকে ৮টি ডুবোজাহাজ দিচ্ছে চীন

china-submarine

ভারত-পাকিস্তান এবং ভারত-চীন সীমান্ত উত্তেজনার মধ্যেই পানি পথে নিজেদের শক্তিমত্তা বৃদ্ধির ব্যাপারে মনোযোগী হয়ে উঠেছে পাকিস্তান। আর পাকিস্তানের দিকে হাত বাড়িয়ে দিয়েছে তাদের একমাত্র স্বীকৃত মিত্র চীন। পাকিস্তান বলছে, চীনের কাছ থেকে মোট আটটি সামরিক ডুবোজাহাজ কিনবে তারা। খবরটি বেশ গুরুত্বের সঙ্গে প্রকাশ করছে ভারতীয় গণমাধ্যমগুলো।

পাক প্রতিরক্ষা সামগ্রী উৎপাদন বিষয়কমন্ত্রী রানা তানভির হোসেন বলেছেন, ‘আটটি ডুবোজাহাজের মধ্যে চারটি তৈরি হবে পাকিস্তানের বন্দর নগরী করাচিতে। ইতোমধ্যে ডুবোজাহাজ কেনা বিষয়ক সবধরণের চুক্তি চূড়ান্ত হওয়ার পথে। পাকিস্তানের ইসলামাবাদে দেশটির প্রতিরক্ষা সামগ্রী রপ্তানি উন্নয়ন সংস্থা বা ডিইপিও’র প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন শেষে পাক মন্ত্রী এই কথা জানান।

পাক মন্ত্রী বলেন, ‘চীন এবং পাকিস্তানের কলাকুশলীরা একত্রে ডুবোজাহাজ নির্মাণের কাজে হাত দিবে। পাশাপাশি চীন তাদের ডুবোজাহাজ নির্মাণের কাঠামোগত প্রযুক্তি পাকিস্তানের কাছে হস্তান্তর করবে।’ তবে ডুবো জাহাজের প্রকৃতি সম্পর্কে কিছু জানাননি তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, পাকিস্তান ইউয়ান শ্রেণির টাইপ-০৪১ মানের ডুবোজাহাজ কিনতে যাচ্ছে। যা চলবে ডিজেল ও বিদ্যুতের সাহায্যে। ডুবোজাহাজগুলি পাকিস্তানের স্টকে যোগ দিলে ইসলামাবাদ আরো শক্তিশালী হয়ে উঠবে। চীন ছাড়াও ফ্রান্স এবং জার্মানির কাছ থেকে ডুবোজাহাজ কিনতে চেয়েছিল পাকিস্তান।