Search
Close this search box.
Search
Close this search box.

আলোচনার মাধ্যমে কোরিয়ার সংকট সমাধান করুন: মুন জে ইনকে পুতিন

moon-putinউত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করে কোরিয় উপদ্বীপের সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে তিনি বলেন, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার চলমান সংকট নিরসনে কোনো ভূমিকা রাখবে না।

আজ (বুধবার) মস্কো সফরত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট পুতিন বলেন, “রাজনৈতিক এবং কূটনৈতিক সমাধান ছাড়া কোরিয় উপদ্বীপের চলমান সংকট থেকে বের হয়ে আসা প্রায় অসম্ভব; আরো স্পষ্ট করে বলতে গেলে, এটি আদৌ সম্ভব নয়।”

chardike-ad

তিনি আরো বলেন, “আগের মতো আজকেও সবাইকে আত্মবিশ্বাসী হতে হবে এবং এমন কোনো পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে হবে যাতে উত্তেজনা আরো তুঙ্গে না ওঠে।” উত্তর কোরিয়ার ব্যাপারে কোনো আবেগী সিদ্ধান্ত গ্রহণ এবং দেশটিকে কোনঠাসা করার মাধ্যমে কোনো অর্থবহ ফল বয়ে আনবে না বলেও উল্লেখ করেন পুতিন।

অবশ্য গতকাল (মঙ্গলবার) চীনের শিয়ামেন শহরে অনুষ্ঠিত ব্রিক্সের শীর্ষ সম্মেলনে দেয়া বক্তব্যে পুতিন পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক পরমাণু বোমার পরীক্ষাকে উস্কানিমূলক হিসেবে আখ্যায়িত করেছেন। পাশাপাশি কোরিয় উপদ্বীপের সংকট কূটনৈতিকভাবে সমাধান না হলে বিশ্বে ব্যাপক বিপর্যয় সৃষ্টি হবে বলেও এ ব্যাপারে সবাইকে সতর্ক করে দেন তিনি। রুশ প্রেসিডেন্ট বলেন, মস্কো মনে করে, উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেয়া হলে তা ‘ব্যর্থ এবং অকার্যকর হবে’।