sentbe-top

ফ্লোরিডায় ইরমার আঘাত : সরানো হয়েছে ৬৩ লাখ লোক

irmaযুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ইরমা। ইরমার আঘাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি এড়ানোর প্রস্তুতি হিসেবে এরই মধ্যে প্রায় ৬৩ লাখ লোককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। প্রায় এক সপ্তাহ ধরে ইরমা মোকাবিলার প্রস্তুতি নেওয়ার সময় পেয়েছে যুক্তরাষ্ট্র।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জ ও কিউবার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার পর এবার ফ্লোরিডায় আঘাত হানলো বিধ্বংসী এই ঝড়। স্থানীয় সময় রোববার সকালে ‘ক্যাটাগরি ৪’ তীব্রতায় ফ্লোরিডার উপকূলে আঁছড়ে পড়ে ঝড়টি।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া অফিস জানিয়েছে, ইরমার প্রবাহিত হওয়ার পথে পড়লে যে কারোরই জীবন যাওয়ার ঝুঁকি রয়েছে। প্রচণ্ড ঝড়ো বাতাসে প্রবাহিত হয়েছে এই ঝড়। ঘণ্টায় ২০৯ কিমোমিটার গতিতে ফ্লোরিডার ওপর দিয়ে বয়ে যাচ্ছে ইরমা। লোয়ার ফ্লোরিডার ওপর দিয়ে আগামী দুই ঘণ্টা ধরে প্রবাহিত হয়ে যেতে পারে ঝড়টি।

ইরমার প্রভাবে ফ্লোরিডার কিস দ্বীপপুঞ্জে ১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। যে কারণে দ্বীপপুঞ্জের সব বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

ফ্লোরিডা আঘাত হানার শুরুতেই রাজ্যের ৪ লাখ বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যোগাযোগ ব্যবস্থায় চরম বিপর্যয় নেমে এসেছে।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ওপর দিয়ে প্রবাহিত হওয়ার সময় ইরমার তাণ্ডবে ব্যাপক ধ্বংসযজ্ঞ হয়েছে। মারা গেছে কমপক্ষে ২৫ জন।

কিউবার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার পর শক্তি কমে ‘ক্যাটাগরি ৩’ তীব্রতার হারিকেনে পরিণত হয় ইরমা। কিন্তু ফ্লোরিডায় আঘাত হানার আগে আবার তা ‘ক্যাটাগরি ৪’ তীব্রতায় রূপ নেয়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

sentbe-top