Search
Close this search box.
Search
Close this search box.

শুরু হচ্ছে বিদেশগামী কর্মীদের নিবন্ধন

২০ সেপ্টেম্বর, সিউল:

বিভিন্ন দেশে কর্মী পাঠানোর লক্ষ্যে জাতীয় তথ্যভাণ্ডার (ডাটাবেজ) তৈরি করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে আগামী রোববার বিদেশে যেতে ইচ্ছুক শ্রমিকদের নিবন্ধন শুরু হবে। গতকাল বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এ তথ্য জানান। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান এবং জনশক্তি প্রশিক্ষণ ও কর্মসংস্থান ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক সামছুন নাহার এ সময় উপস্থিত ছিলেন।

chardike-ad

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, আগামী রোববার থেকে ১০ অক্টোবর পর্যন্ত নিবন্ধন চলবে। এতে মালয়েশিয়া যাওয়ার জন্য যারা নিবন্ধিত হয়েছেন, তারাও নাম লেখাতে পারবেন। আর এ তথ্যভাণ্ডারের ভিত্তিতে ভবিষ্যতে সরকারি-বেসরকারিভাবে বিদেশে শ্রমিক পাঠানো হবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, নিবন্ধনে আগ্রহীদের বয়স হতে হবে ১৮-৪৫ বছরের মধ্য। তবে শুধু নারী গৃহকর্মীর ক্ষেত্রে বয়সসীমা ২৫-৪৫ বছর। সব দেশের জন্য এ নিবন্ধন প্রযোজ্য হবে। আগ্রহীরা পছন্দের পেশায় সর্বাধিক সাতটি দেশে অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন। যাদের বিশেষ কোনো পেশায় দক্ষতা নেই, তারা নিবন্ধিত হবেন সাধারণ কর্মী হিসেবে।

ImmigrationRVআগামী রোববার ঢাকা ও বরিশাল বিভাগে নিবন্ধন শুরু হবে। শেষ হবে ২৮ সেপ্টেম্বর। রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে নিবন্ধন শুরু হবে ২৮ সেপ্টেম্বর। চলবে ৪ অক্টোবর পর্যন্ত। খুলনা ও চট্টগ্রাম বিভাগে ৪ অক্টোবর নিবন্ধন শুরু হয়ে চলবে ১০ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সারা দেশের সব ইউনিয়ন, পৌরসভা তথ্যসেবা কেন্দ্র এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে নিবন্ধন করা যাবে। এতে খরচ পড়বে ২৫০ টাকা।

মন্ত্রী বলেন, আগামী দুই বছর পর্যন্ত এ নিবন্ধন তালিকা থেকে বাছাই করে বিদেশে লোক পাঠানো হবে। এ সময়ের মধ্যে ১৮ বছরের যে কেউ যেকোনো সময় নিবন্ধন করতে পারবেন। প্রথম দফায় ২০ লাখেরও বেশি শ্রমিক নিবন্ধিত হওয়ার আশা করা হচ্ছে। এর আগে গত জানুয়ারিতে মালয়েশিয়ায় বনায়ন খাতে কর্মী পাঠানোর জন্য সারা দেশে কর্মী নিবন্ধন করা হয়। ওই সময় প্রায় সাড়ে ১৪ লাখ কর্মী নিবন্ধিত হন। সূত্রঃ বণিকবার্তা