Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার ২৫০ কিলোটনের পরমাণু বোমা

north-korea-bompউত্তর কোরিয়া সর্বশেষ ২৫০ কিলোটন ক্ষমতাসম্পন্ন পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। বুধবার মার্কিন পর্যবেক্ষক গ্রুপ এ কথা জানায়। এটি সরকারি ধারণার চেয়েও কয়েক গুণ বেশি শক্তিশালী।

পিয়ংইয়ং গত সপ্তাহে তাদের ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর কথা উল্লেখ করে বলেছে, এটি ছিল একটি হাইড্রোজেন বোমা যা ক্ষেপণাস্ত্রে স্থাপন করা যাবে। এ পরীক্ষার পরপরই আন্তর্জাতিক অঙ্গনে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে এবং তাদের পারমাণবিক অস্ত্রের উচ্চকাক্সক্ষা নিয়ে উত্তেজনা ক্রমে তীব্র হয়। মঙ্গলবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ এ ঘটনায় দেশটির ওপর নতুন কঠোর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে।

chardike-ad

মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা জানায়, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের এ পরীক্ষার ফলে যে ভূকম্পন হয় রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৬.৩। কমপ্রিহেনসিভ নিউকিয়ার টেস্ট ব্যান ট্রিটি অর্গানাইজেশনের (সিটিবিটিও) নরওয়ের সংস্থা এনওআরএসএআর জানায়, পারমাণবিক পরীক্ষার ফলে যে ভূকম্পন সৃষ্টি হয় রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৬.১। এর ফলে সংশ্লিষ্ট মার্কিন ওয়েবসাইট ৩৮ নর্থ জানায়, উত্তর কোরিয়ার পরীক্ষা চালানো পারমাণবিক অস্ত্রের ক্ষমতা ছিল প্রায় ২৫০ কিলোটন। উল্লেখ্য, ১৯৪৫ সালে জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্র যে পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটায় সেটির ক্ষমতা ছিল মাত্র ১৫ কিলোটন। উত্তর কোরিয়ার এ পারমাণবিক অস্ত্র যুক্তরাষ্ট্রের ওই পারমাণবিক বোমার তুলনায় প্রায় ১৬ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন।