sentbe-top

প্রবাসীদের মানসিক চাপকে জয় করতে হবে

travel-south-korea
ছুটির দিনে বন্ধুদের নিয়ে ঘুরে আসুন

আত্মহত্যার পিছনে অনেক কারণ লুকিয়ে থাকে। তবে আমার কাছে আত্মহত্যার প্রধান কারণ “মানসিক চাপ”। আর মানসিক চাপ সহ্য করতে না পেরে, এজীবন থেকে মুক্তি চায়। কিন্তু আত্মহত্যা কোনো সমাধান নয়!

বেশ কিছুদিন আগে বাংলা টেলিগ্রাফে দেখলাম, এক ভাই আত্মহত্যা করেছে। গত একমাসে কোরিয়ায় নেপালের দুইজন কর্মী আত্মহত্যা করেছে। মানছি, প্রবাসী জীবন অনেক দুঃখের। অনেক কষ্টের। দেশের জীবনে কি দুঃখ নেই, কষ্ট নেই? হ্যাঁ আছে। জীবন মানেই দুঃখের, কষ্টের, যন্ত্রণার। বিদেশ কিংবা দেশ কোনো ফ্যাক্ট না।

হতে পারে আপনি অন্যে সবার মত মানসিক চাপ সহ্য করতে পারেন না। আপনার ব্যক্তিগত জীবনের কোনো সমস্যার সমাধান সঠিক ভাবে দিতে পারেন না। আপনার অক্লান্ত চেষ্টার কেউ উৎসাহ দিচ্ছে না, দিচ্ছে না একটু শান্তনা, আপনার দুঃখে। কিন্তু তাই বলে আপনি আত্মহত্যার পথ বেছে নিতে পারেন না!

nadim
ফুয়াদ রহমান নাদিম

জীবনটা আপনার। আর সে জীবনে সুন্দর ভাবে বেঁচে থাকার স্বাদও আপনাকেই খুঁজে বের করতে হবে। ইচ্ছের শেষ নেই। আর মানুষ তার জীবনের সব ইচ্ছে পূরণ করতে পারে না। সব স্বপ্নের বাস্তবিক রূপ দিতে পারে না। এটাই জীবন। অবশ্যই কেউ না কেউ আছে, আপনার দুঃখ, কষ্ট তার কাছে শেয়ার করা যায়। শেয়ার করুন।

প্রাধান্য দেন আপনার শখগুলোর। ছোট ছোট ইচ্ছেগুলোর। ছোট ছোট স্বপ্ন গুলোর। আর আপনি চাইলে আপনার কিছু শখ, কিছু ইচ্ছে অবশ্যই পূরণ করতে পারেন। পারেন, ছোট ছোট স্বপ্নগুলো বাস্তবে রূপ দিতে। জীবনের প্রতিটা মূহুর্তেই আপনাকে ধৈর্যের পরীক্ষা দিতে হবে। ভালবাসতে হবে নিজের জীবনকে।

ফুয়াদ রহমান নাদিম, দক্ষিণ কোরিয়া থেকে।

sentbe-top