Search
Close this search box.
Search
Close this search box.

রোহিঙ্গা নিয়ে জাতিসংঘে যা বলল মিয়ানমার

thioগত ৫ সেপ্টেম্বরের পর মিয়ানমারের রাখাইনে কোনো সংঘর্ষ হয়নি বলে জানিয়েছেন দেশটির দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট হেনরি ভ্যান থিয়ো। রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে তীব্র সমালোচনার মুখে নিউ ইয়র্কে স্থানীয় সময় বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে মিয়ানমারের নেত্রী অং সান সুচি’র স্থলে ভাষণ দিতে গিয়ে তিনি একথা বলেন।

থিয়ো বলেন, গত ৫ সেপ্টেম্বর থেকে সেখানে কোন সংঘর্ষ হয়নি। আমি আনন্দের সাথে আপনাদের জানাচ্ছি যে রাখাইন পরিস্থিতির উন্নতি হয়েছে।

chardike-ad

সংঘাত ছড়িয়ে পড়া রাখাইন রাজ্যের পরিস্থিতির উন্নতি হচ্ছে বলে জোর দিয়ে বলেন, মিয়ানমার থেকে পালিয়ে অসংখ্য মুসলিমের বাংলাদেশে চলে যাওয়ার খবরে আমরা উদ্বিগ্ন। চলে যাওয়ার এই কারণ আমাদের খুঁজে বের করা প্রয়োজন।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, মিয়ানমারের সেনাবাহিনীর দমনপীড়নের মুখে জীবন বাঁচাতে ৪ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে এসেছে। সেনাবাহিনী রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে তাদের অভিযানের অংশ হিসেবে বিভিন্ন গ্রাম জ্বালিয়ে দিচ্ছে এবং নারীদের ওপর পাশবিক নির্যাতন চালিয়েছে।

মিয়ানমারে শাসন ক্ষমতার দিক থেকে তৃতীয় প্রধান ভ্যান থিয়ো তার ভাষণে রোহিঙ্গা শব্দ ব্যবহার না করে কেবল তাদেরকে মুসলিম হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেন, বিদ্রোহী হামলার জবাবে এ সেনা অভিযান চালানো হয়। তিনি বলেন, এতে মুসলিম নন এমন অনেক লোকও ভোগান্তিতে পড়ে। রোহিঙ্গা ইস্যুতে মানবিক সহযোগিতা প্রধান অগ্রাধিকার জানিয়ে ভ্যান থিয়ো মিয়ানমারকে সমর্থন জানানো দেশগুলোকে ধন্যবাদ জানান।