cosmetics-ad

জাপানের মতো দীর্ঘমেয়াদি অর্থনৈতিক সমস্যার মুখে দ. কোরিয়া

২৪ সেপ্টেম্বর ২০১৩:

দক্ষিণ কোরিয়ার ৭০ শতাংশেরও বেশি বিশেষজ্ঞ মনে করেন, দেশটির অর্থনীতি জাপানের মতো একটি দীর্ঘমেয়াদি স্থবিরতার কবলে পড়তে পারে। গত রোববার ফেডারেশন অব কোরিয়া ইন্ডাস্ট্রিজের (এফকেআই) এক জরিপে এ চিত্র উঠে আসে। খবর ইয়োনহাপ নিউজের।

images

৪২ জন বিশেষজ্ঞের ওপর করা এ জরিপের ৭৩ দশমিক ৮ শতাংশেরই আশঙ্কা, এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতিটি জাপানের পথেই এগোচ্ছে। সামষ্টিক অর্থনীতির একটি স্তরে পৌঁছে যাওয়ার পর মানুষের ভোগ ও ব্যয়ের পাশাপাশি বিনিয়োগ হ্রাস, নিম্ন জন্মহার ও জনসংখ্যায় ক্রমেই বয়স্কদের অংশ বেড়ে যাওয়ার কারণে প্রবৃদ্ধি কমে যাওয়ার সমস্যায় ভুগছে। দ্বিগুণ, তিন গুণ অর্থসরবরাহ করেও সরকার অভ্যন্তরীণ চাহিদা বাড়াতে পারছে না। নামমাত্র সুদে ঋণ নিয়েও বিনিয়োগ করতে আগ্রহী নন নতুন উদ্যোক্তারা।

৩০ বছর আগের দামেও বিকোচ্ছে অনেক পণ্য। অন্যদিকে অনাবশ্যক পণ্য সেবার উত্পাদন, বিপণনে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর অনেকেরই ব্যবসা বন্ধ হয়ে যাচ্ছে, নয়তো টিকে থাকতে তাদের অনেক সংগ্রাম করতে হচ্ছে। জরিপে অংশ নেয়া ৮০ শতাংশই অর্থনীতির প্রবৃদ্ধি অর্জনের সক্ষমতা বাড়াতে দীর্ঘমেয়াদি পদক্ষেপ নেয়া প্রয়োজন বলে মনে করছেন। এর আওতায় বিনিয়োগ ও ব্যয় বাড়ানোর কার্যকর নিয়ামকগুলো বাস্তবায়ন করতে হবে। সূত্রঃ বণিকবার্তা