Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয়ের চেষ্টায় ইংলাক

Yingluck-Shinawatraথাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয় পাওয়ার চষ্টো করছেন। গত বৃহস্পতিবার ইংলাকের দল ফেউ থাই পার্টির এক সূত্র সিএনএনকে এ তথ্য দিয়েছে। বর্তমানে তিনি লন্ডনে রয়েছেন।

গত বুধবার থাইল্যান্ডের সুপ্রিমকোর্ট ইংলাককে বিতর্কিত চাল ভর্তুকি কার্যক্রমে দায়িত্বে অবহেলার অভিযোগে ৫ বছরের কারাদণ্ড দেয়। আদালতের রায়ের আগেই দেশ থেকে পালিয়ে যান ইংলাক। ফলে সুপ্রিমকোর্ট রায় ঘোষণার সময় তিনি উপস্থিত ছিলেন না।

chardike-ad

প্রসঙ্গত, ২০১৪ সালে এক সামরিক অভু্যত্থানে পতন ঘটে ইংলাক সরকারের। ২০১৫ সালে দুর্নীতি মামলায় বিচার শুরু হওয়ার পর থেকে তার ওপর আদালতের অনুমতি ছাড়া থাইল্যান্ড ছাড়ার নিষেধাজ্ঞা আরোপ করা হয়। বিচারকাজ শুরু হওয়ার পর আদালতে জামানত হিসেবে জমা দেয়া ইংলাকের ৩ কোটি বাথ বাজেয়াপ্ত করা হয়েছে।

থাইল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুত চান ওচা বৃহস্পতিবার বলেন, ইংলাক দুবাইতে আত্মগোপন করে আছেন। সেখানে তার ভাই ও অপর সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রাও স্বেচ্ছানির্বাসনে রয়েছেন। তবে ফেউ থাই পার্টির এক সূত্র জানিয়েছে, ইংলাক দু’সপ্তাহ আগে দুবাই ছেড়ে লন্ডন গেছেন।