cosmetics-ad

কোরিয়ায় এক যুগের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ছুটি ২০১৪ সালে

২৯ সেপ্টেম্বর ২০১৩:

২০১৪ সালে দক্ষিণ কোরিয়ায় মোট ৬৭ দিবস সাধারণ ছুটি পালিত হবে যা কিনা গত ১১ বছরের মধ্যে সর্বোচ্চ। কোন সাধারণ ছুটি সাপ্তাহিক বন্ধের দিনে পড়ে গেলে তা পরবর্তী কার্যদিবসে কার্যকর হবে, এমন উপলক্ষের সংখ্যা বৃদ্ধি করায় এই রেকর্ডসংখ্যক ছুটি পাওয়া যাবে। যেসব কোরিয়ান নাগরিক সপ্তাহে পাঁচ দিন কাজ করেন তাঁরা আসছে বছরে সব মিলিয়ে ১১৭ দিন দাপ্তরিক কাজকর্ম থেকে দূরে থাকতে পারবেন।

কোরিয়ার জনপ্রশাসন ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় রোববার জানিয়েছে আগামী বছর থেকে লুনার নববর্ষ, ছুসক ও শিশু দিবস শনি অথবা রবিবার পড়ে গেলে এসব উপলক্ষে প্রাপ্ত ছুটি পরবর্তী কার্যদিবসে পাওয়া যাবে। উল্লেখ্য, ২০১৪ সালে ছুসকের প্রথম দিন রবিবার থাকবে। মন্ত্রণালয়ের ভাষ্য অনুসারে কোরিয়ানরা ওই সপ্তাহে একদিন বাড়তি ছুটি পাবেন।

images

সরকারি হিসেবে কোরিয়ায় সাধারণ ছুটির দিনগুলো হচ্ছেঃ ইস্টার সানডে, লুনার নববর্ষ, ছুসক, স্বাধীনতা সংগ্রাম দিবস (১লা মার্চ), শিশু দিবস (৫ই মে), মেমোরিয়াল ডে (৬ই জুন), মুক্তি দিবস (১৫ই আগস্ট), জাতীয় প্রতিষ্ঠাবার্ষিকী দিবস (৩রা অক্টোবর), হাংগুল দিবস (৯ই অক্টোবর), বুদ্ধের জন্মদিন, বড় দিন ও ইংরেজী নববর্ষ।

এর আগে ২০০০ সালে কোরিয়ায় সর্বোচ্চ ৬৮ দিবস সাধারণ ছুটি পালিত হয়। সে বছর কেবল লুনার নববর্ষ ব্যতীত আর কোন ছুটি সাপ্তাহিক বন্ধের দিনে পড়ে নি।

অধিকাংশ অফিস-আদালতে সাপ্তাহিক কার্যদিবস পাঁচ দিন হয়ে যাওয়ায় ২০০৯ সালে বন দিবস (৫ই এপ্রিল) ও সংবিধান দিবস (১৭ই জুলাই) সাধারণ ছুটির তালিকা থেকে বাদ দেয়া হয়। অন্যদিকে, ১৯৯১ সালে ছুটির উপলক্ষ হিসেবে বাতিল হওয়া হাংগুল দিবস (৯ অক্টোবর) চলতি বছরের শুরুতে তালিকায় পুনর্বহাল করা হয়েছে।