Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি বাদশাহকে ‌’ডক্টরেট ডিগ্রি’ দিলো রাশিয়া

saudi-kingসৌদি বাদশাহ সালমানকে সম্মানজনক ডক্টরেট ডিগ্রি দিয়েছে রাশিয়া। শনিবার রাশিয়ার রাজধানী মস্কোর স্টেট ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন্স এ ডিগ্রি প্রদান করে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের আয়োজনে এ ডিগ্রি প্রদান করা হয়।

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দৈনিক আল আরাবিয়ার তাদের প্রতিবেদনে এ খবর জানিয়েছে। পত্রিকাটি জানিয়েছে, সৌদি আরব ও রাশিয়ার মধ্যে সম্পর্ক আরও মজবুত করার জন্য এবং বৈশ্বিক শান্তির জন্য অবদান রাখার জন্য তাকে এ ডিগ্রি দেয়া হয়। বাদশাহ সালমান বর্তমানে রাশিয়ায় ঐতিহাসিক সফরে রয়েছেন।

chardike-ad

শুক্রবার মেদভেদেভের সঙ্গে এক বৈঠকের পর বাদশাহ সালমান বলেন, ‘আমাদের সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আমরা অঙ্গিকারাবদ্ধ। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। বাদশাহ মধ্যপ্রাচ্য ও উপসাগরীয় অঞ্চলে শান্তি বজায় রাখার বিষয়ে আলোচনা করেছেন।’ এছাড়া ইয়েমেন, সিরিয়াসহ বিভিন্ন এলাকায় ইরানের কর্তৃত্ববাদী নীতিগুলো বন্ধ করতে এবং প্রতিবেশীসুলভ আচরণনীতি মেনে নেয়ার বিষয়ে গুরুত্বারূপ করেন তিনি।

মস্কো টাইমসের খবরে উল্লেখ করা হয়, রাশিয়া এখন মধ্যপ্রাচ্যে বিশেষ দৃষ্টি দিয়েছে। আর তেল, সিরিয়া ও ইরান ইস্যুতে রাশিয়াকে পাশে চায় সৌদি আরব। এসব কারণে দুই আঞ্চলিক শক্তির কাছেই এ সফরটি গুরুত্বপূর্ণ।

গত বুধবার রাতে চার দিনের সফরে রাশিয়ায় পৌঁছান সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। এ সফরে দুই দেশের মধ্যে এস-৪০০ সমরাস্ত্র কেনার চুক্তি হয়েছে। বিমান ও মিসাইল বিধ্বংসী এ অস্ত্র রাশিয়া থেকে কিনবে সৌদি আরব।