Search
Close this search box.
Search
Close this search box.

রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক পেলেন সাবের হোসেন চৌধুরী

saberবিদেশি নাগরিকদের জন্য প্রদত্ত রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক ‘অর্ডার অব ফ্রেন্ডশিপ’ পদক পেয়েছেন আওয়ামী লীগের সংসদ সদস্য ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী। তিনিই প্রথম আইপিইউ প্রেসিডেন্ট ও প্রথম বাংলাদেশি হিসেবে এ রাষ্ট্রীয় পদক লাভ করলেন।

শনিবার (১৪ অক্টোবর) রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আইপিইউ’র ১৩৭তম সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানের সময় রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে এ পদক প্রদান করেন।

chardike-ad

গত ৯ অক্টোবর মস্কোর ক্রেমলিনে পুতিন স্বাক্ষরিত রাষ্ট্রীয় এ পদকসংক্রান্ত প্রেসিডেন্টের ডিক্রিতে বলা হয়, আন্তঃসংসদীয় সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখা এবং আইপিইউর সঙ্গে রাশিয়ান ফেডারেশনের ফেডারেল অ্যাসেম্বলির পারস্পরিক সমঝোতা ও সহযোগিতা সূদৃঢ়করণে ভূমিকা রাখার জন্য তাকে এ পদক দেয়া হয়েছে।

জাতীয় সংসদের গণসংযোগ অধিশাখা থেকে রোববার পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ইতোপূর্বে ‘অর্ডার অব ফ্রেন্ডশিপ’ পদকপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে রয়েছেন সিঙ্গাপুরের সাবেক প্রধানমন্ত্রী লি কুয়ান ইউ, কেন্টাবুরির আর্চ বিশপ রোয়ান উইলিয়ামস, বর্তমান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনসহ জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন।

এ পুরস্কার গ্রহণ করে সাবের হোসেন চৌধুরী তা তার নিজ নির্বাচনী এলাকা ঢাকা-৯ এর জনগণের প্রতি উৎসর্গ করে একটি উত্তম বিশ্ব বিনির্মাণে প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, সাবের হোসেন চৌধুরী ২০১৬ সালে অস্ট্রেলিয়ার স্পিকার ইয়ান বিশপকে আইপিইউয়ের ইতিহাসে সর্বোচ্চ ভোটে হারিয়ে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। জাতিসংঘের চাইতে পুরনো সারাবিশ্বের জনপ্রতিনিধিদের ফোরাম আইপিইউ ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। আইপিইউ বিশ্বের ১৭৩টি দেশের ৬৫০ কোটি মানুষ এবং ৪৫ হাজার জনপ্রতিনিধির প্রতিনিধিত্ব করে। জাগো নিউজ