Search
Close this search box.
Search
Close this search box.

ইরানে প্রকাশ্যে আসল জাহাজ বিধ্বংসী নাসির মিসাইল

irani-missileএকেবারে নিজস্ব প্রযুক্তিতে তৈরি নতুন বিমান ‘কাওসার’ এবং ড্রোন ‘মোহাজের-৬’ প্রথমবারের জন্যে প্রকাশ্যে নিয়ে আসল ইরান। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই বিমানটি প্রাথমিকভাবে প্রশিক্ষণের জন্যে বানানো হয়েছে। পাশাপাশি, ড্রোনটিকে শত্রুপক্ষের উপর নজর রাখার জন্যে ব্যবহার করা হবে।

chardike-ad

সম্প্রতি দেশের প্রতিরক্ষা প্রযুক্তি ক্ষেত্রে সাফল্য সংক্রান্ত একটি প্রদর্শনীতে এই সমস্ত অত্যাধুনিক বিমান এবং ড্রোন প্রকাশ্যে নিয়ে আসে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। শুধু এই দুটি সমরাস্ত্রই নয়, প্রতিরক্ষা সংক্রান্ত আরও বেশ কিছু সমরাস্ত্র প্রদর্শনীতে ডিসপ্লে করা হয়।

তেহরানে ইরানিয়ান হেলিকপ্টার সাপোর্ট অ্যান্ড রিনিউয়াল বা আইএইচএসআরসি এই প্রদর্শনীর আয়োজন করেছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এই প্রদর্শনী পরিদর্শন করেন। এতে মোহাজের-৬ নামের কৌশলগত ড্রোন, ‘নাসির’ নামের জাহাজ বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং বিমান থেকে বিমানে নিক্ষেপযোগ্য ‘ফাকুর’ ক্ষেপণান্ত্রও এই প্রথমবারে মতো প্রদর্শন করা হয়েছে।

প্রদর্শনীতে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহ্‌কান বলেন, ‘কাওসার’ এবং ‘কাহহার এফ-৩১৩’ বোমারু এই বিমান তৈরির মাধ্যমে ইরান ভারি বিমান তৈরির দিকে এগিয়ে যাচ্ছে। এছাড়া, নিজস্ব প্রযুক্তিতে জেট বিমানের ইঞ্জিন তৈরির পরিকল্পনাও ঘোষণা করেন তিনি।