cosmetics-ad

বোলারদের নৈপুণ্যে বাংলাদেশের বিশাল জয়

abu-hayder-roni

দক্ষিণ আফ্রিকা সফরে খাবি খাচ্ছে বাংলাদেশ জাতীয় দল। তবে দেশের মাটিতে বাংলাদেশ ‘এ’ দলের জয়রথ চলছেই। তৃতীয় একদিনের ম্যাচে আয়ারল্যান্ড ‘এ’ দলকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ ‘এ’ দল। প্রথম ম্যাচ বৃষ্টিতে পণ্ড হয়েছিল। দ্বিতীয় ম্যাচ বাংলাদেশ জিতেছিল ৩ উইকেটে।

মঙ্গলবার কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামের একাডেমি মাঠে বাংলাদেশের পেস-স্পিনের জোড়া আক্রমণে ১০৩ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড। সেটি বাংলাদেশ পেরিয়ে গেছে ১৬২ বল বাকি থাকতেই!

এদিন টস জিতে ব্যাট করতে নেমেছিল আয়ারল্যান্ড। শুরুতেই আইরিশদের ধ্বংসস্তূপে পরিণত করেন বাংলাদেশের পেসার আবু হায়দার রনি। ৩০ রানেই ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে সফরকারীরা। এর ৩টিই নেন রনি।

আইরিশ অধিনায়ক অ্যান্ডি বলবার্নি তৃতীয় উইকেটে লরকান টাকারের সঙ্গে ৩১ রানের জুটি গড়েছিলেন। এরপরই আবার জোড়া ধাক্কা। পরপর দুই ওভারে আইরিশদের ২ উইকেট তুলে নেন সানজামুল ইসলাম ও আবুল হাসান রাজু।

বলবার্নি তখনো একপ্রান্ত আগলে রেখেছিলেন। শন গেটকেটের সঙ্গে সপ্তম উইকেটে তিনি গড়েন ৪৮ রানের জুটি। দলের ১০২ রানে অধিনায়কের বিদায়ের পরপরই দ্রুত গুটিয়ে যায় আইরিশরা। ১ রানে শেষ ৪ উইকেট হারায় তারা! বলবার্নির ৫২ ও গেটকেটের ২৩ ছাড়া দুই অঙ্ক ছুঁতে পারেননি আর কেউই!

২৯ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার রনি। তানভীর হায়দার ও সানজামুল নেন ২টি করে উইকেট। শুভাশিস রায়, রাজু ও আল-আমিন নেন একটি করে উইকেট।

লক্ষ্য তাড়ায় ৩৩ রানের উদ্বোধনী জুটি গড়েন সাদমান ইসলাম ও এনামুল হক বিজয়। ২ ছক্কা ও এক চারে বিজয় ২০ রান করে পিটার চেজের বলে বোল্ড হয়ে গেলে ভাঙে এ জুটি।

দ্বিতীয় উইকেটে অধিনায়ক শান্তর সঙ্গে ৪৭ রানের আরেকটি ভালো জুটি গড়ে ফেরেন সাদমান (২৪)। আল-আমিনকে সঙ্গে নিয়ে বাকি কাজটা সারেন শান্ত। ৩৮ বলে ৭ চারে ৪১ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক। ১৪ রানে অপরাজিত থাকেন আল-আমিন।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড ‘এ’ দল: ৩৫.৪ ওভারে ১০৩ (বলবার্নি ৫২, কেটকেট ২৩, সিমি সিং ৭; রনি ৩/২৯, তানভীর হায়দার ২/১৪, সানজামুল ২/২৩, আল-আমিন ১/৯, রাজু ১/১২, শুভাশিস ১/১৪)

বাংলাদেশ ‘এ’ দল: ২৩ ওভারে ১০৬/২ (সাদমান ২৪, বিজয় ২০, শান্ত ৪১*, আল-আমিন ১৪*; সিমি সিং ১/২৪, চেজ ১/৩২)

ফল: বাংলাদেশ ‘এ’ দল ৮ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: আবু হায়দার রনি।