Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশে বেশি বিনিয়োগকারী দেশ কোরিয়া

সিউল, ৫ অক্টোবর:

বাণিজ্যমন্ত্রী জিএম কাদের বলেছেন, বাংলাদেশে এখন সবচেয়ে বেশি বিনিয়োগকারী দেশ কোরিয়া। দেশের ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে কোরিয়া সহযোগিতা করে যাচ্ছে এবং আশা করি ভবিষ্যতেও এটা অব্যাহত থাকবে।শুক্রবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ ও কোরিয়ার কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষে সঙ্গীত সন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

chardike-ad

ঢাকার কোরিয়ান অ্যাম্বেসি ‘চার্ম অব কোরিয়া-মিরাকল অব মিউজিক কনসার্ট ২০১৩’ শীর্ষক এ সঙ্গীত সন্ধ্যার আয়োজন করে। জিএম কাদের বলেন, আজ বাংলাদেশ ও কোরিয়ার মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর উদযাপিত হচ্ছে। এত বছরে দুই দেশ নিজেদের মধ্যে ঐতিহাসিক এবং বিশেষ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে সক্ষম হয়েছে।

Koreya-bg20131004093930তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নে কোরিয়া ও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তবে আমি মনে করি, বাংলাদেশের চেয়ে কোরিয়া খুবই দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। তাই উন্নয়নের ক্ষেত্রে কোরিয়া আমাদের জন্য উদাহরণ এবং অনুসরণীয়।

ক্রীড়া, সংস্কৃতি বিভিন্ন ক্ষেত্রে কোরিয়ার ঈর্ষণীয় অগ্রগতির কথা উল্লেখ করে তিনি বলেন, আশা করি বাংলাদেশের সাংস্কৃতিক উন্নয়নে কোরিয়া তার সহযোগিতা আরও বৃদ্ধি করবে এবং এই অনুষ্ঠানের মাধ্যমে দু’দেশের সংস্কৃতির বিনিময় তরান্বিত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী সঙ্গীত সন্ধ্যার আয়োজনের জন্য কোরিয়ান অ্যাম্বাসেডরকে ধন্যবাদ জানিয়ে বলেন, আশা করি এ ধরনের অনুষ্ঠান কোরিয়া সম্পর্কে আমাদের আরও জানতে সাহায্য করবে।

ঢাকায় নিযুক্ত কোরিয়ান অ্যাম্বাসেডর লি ইউন-ইয়াং বলেন, আমি বিশ্বাস করি এই ধরনের অনুষ্ঠান বাংলাদেশের মানুষকে বিশ্বসঙ্গীতের স্বাদ উপভোগ করার সুযোগ করে দেবে। পাশাপাশি দু’দেশের পারস্পরিক সম্পর্কের উন্নয়ন এবং সংস্কৃতির বিনিময় বৃদ্ধি করবে।

তিনি অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, ঢাকায় নিযুক্ত কোরিয়ান অ্যাম্বাসেডর লি ইউন-ইয়াং, পিএইচপি গ্রুপের ভাইস চেয়ারম্যান মহসিন চৌধুরী, বাংলাদেশে কোরিয়ার শুভেচ্ছাদূত অভিনেত্রী নুসরাত ইমরেজ তিশা, সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা প্রমুখ। সূত্রঃ বাংলানিউজ২৪.কম