cosmetics-ad

ফেসবুক কী জানি না : নাসিম

nasim
ফাইল ছবি

কোনোদিন স্মার্টফোন ব্যবহার করিনি জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আমি জানি না ফেসবুক কি? বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য ও তাদের পরিবারের জন্য দুই দিনের স্বাস্থ্যসেবা ক্যাম্প উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সচেতনতা ছাড়া ডায়াবেটিস প্রতিরোধ করা যাবে না। পরিবারকে সময় দিয়ে সন্তানকে অন্তত ফাস্টফুড থেকে বের করে আনার চেষ্টা করেন। আমি আমার পরিবারকে ফাস্টফুড থেকে দূরে রাখার চেষ্টা করি। দেশি ফল দেন, তাকে অন্য খাবার দেন, তাকে এটা (ফাস্ট ফুড) থেকে দূরে রাখুন।

তিনি বলেন, দয়া করে সন্তানকে সময় দেন। সাহেব আছেন অফিসে, বেগম সাহেবা আছেন বিউটি পার্লারে, সময়টা দেবেন কখন? সন্তান ল্যাপটপ টিপছে, কী দেখছে আল্লাহই জানে।

‘আমি নিজে চিন্তা করি আমরা দায়ী এজন্য। মোবাইলটা এত সস্তা যদি না করতাম…। স্মার্টফোন, আমি কোনোদিন স্মার্টফোন ব্যবহার করিনি। ফেসবুক, আমি জানি না ফেসবুক কি? আমার ফোনটা প্রাগৈতিহাসিক আমলের- বলেই নিজের ফোল্ডিং ফোন সেটটি সবার সামনে তুলে ধরেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের মুখপাত্র নাসিম।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্মার্টফোন, আইফোন আরও কী কী ফোন আছে। সবার কাছেই আছে, কিন্তু আমার কাছে নেই। এই ফোনটার কারণে নতুন প্রজন্ম নষ্ট হয়ে যাচ্ছে। যদিও আধুনিক প্রযুক্তি দরকার। বেশি বললে আমার বিরুদ্ধে আবার তথ্য প্রযুক্তি মন্ত্রী কথা বলবেন। সেজন্য আমি কিছু বলতে চাই না।

তিনি আরও বলেন, আধুনিক প্রযুক্তির জন্য ছেলে-মেয়েরা এখন ঘরে বসে থাকে। বাচ্চারাও ল্যাপটপ টেপে, ফেসবুক দেখে আরও কী কী ব্যবহার করে।

‘কী একটা গেম বেরিয়েছে’ মন্ত্রী বলেই থেমে যান। চারপাশ থেকে উচ্চারিত হয় ‘ব্লু হোয়েল’। এ সময় মন্ত্রী বলেন, ‘এ গেমের কারণে ছেলেরা নাকি মারাও যাচ্ছে। এগুলো বন্ধের চেষ্টা হচ্ছে।’