Search
Close this search box.
Search
Close this search box.

১২ অক্টোবর থেকে সিউলে নতুন ট্যাক্সি ভাড়া কার্যকর

সিউল, ০৬ অক্টোবর, ২০১৩:

সিউলে ন্যূনতম ট্যাক্সি ভাড়া ২৪০০ উওন থেকে বেড়ে ৩০০০ উওন করা হচ্ছে। আগামী ১২ অক্টোবর থেকে এই নতুন ভাড়া কার্যকর হবে। সিউল মেট্রোপলিটন গভঃমেন্ট বুধবার এ কথা জানিয়েছে। এছাড়া প্রথম পাঁচ কিলোমিটারের পর প্রতি ১৪২ মিটারের জন্য ১০০ উওন ভাড়া দিতে হবে যা বর্তমানে প্রতি ১৪৪ মিটারের জন্য প্রযোজ্য।

chardike-ad

একইসাথে লাক্সারী ট্যাক্সির ভাড়া ৪৫০০ উওন থেকে বৃদ্ধি করে ৫০০০ উওন করা হয়েছে। গত পাঁচ বছরের মধ্যে সিউলে প্রথমবারের মতো ট্যাক্সি ভাড়া বৃদ্ধি করা হল।সিউলের মেয়র পার্ক উওন-সুন ভাড়া বৃদ্ধি অনুমোদনের কারণ ব্যাখ্যা করে বলেছেন, ট্যাক্সিচালকদের বেতন বৃদ্ধি ও গ্রাহক সেবার মান বাড়াতেই এ উদ্যোগ। তিনি বলেন, “বর্তমান ট্যাক্সি সেবা নিয়ে কেউই খুশী নয়, এমনকি ট্যাক্সি ড্রাইভাররাও নয়। তাদের অভিযোগ, দীর্ঘ সময় কাজ করেও তারা সন্তোষজনক মজুরী পাচ্ছে না।” মেয়র বলেন, “আবার যাত্রীরাও সেবার মান নিয়ে অসন্তুষ্ট। এ অবস্থায় সব দিক বিবেচনায় ভাড়া বৃদ্ধির বিষয়টি অনিবার্য ছিল।”

reuters_south_korea_taxis_strike_20Jun12-975x672কোন ট্যাক্সি ড্রাইভার যাত্রীর প্রয়োজন মোতাবেক কোথাও যেতে অস্বীকৃতি জানালে তাকে শাস্তিস্বরূপ ২ লাখ উওন জরিমানা গুনতে হবে, অংশ নিতে হবে ৪০ ঘণ্টার শিক্ষামূলক কার্যক্রমে। খাংনাম স্টেশন, হঙ্গিক ইউনিভার্সিটি ও জোংনো- এ তিনটি স্থানের ট্যাক্সি চালকরা প্রায়ই কম দূরত্বের গন্তব্যে যেতে চান না, এমন অভিযোগের প্রেক্ষিতে উল্লেখিত স্টেশনগুলোতে বাড়তি নজরদারির ব্যবস্থাও করতে যাচ্ছে স্থানীয় প্রশাসন।

গভীর রাতে ভ্রমনের জন্য যে অতিরিক্ত অর্থ গুনতে হয় তার সময়কাল মধ্যরাত থেকে ভোর চারটা পর্যন্ত অপরিবর্তিত থাকছে।

নতুন নীতিমালা অনুসারে, ট্যাক্সিচালকদেরকে ইউনিফর্ম পড়তে হবে। প্রতিদিন অন্তত একবার ট্যাক্সির ভিতর ও বাইরের অংশ পরিষ্কার করতে হবে। এছাড়া, সেবার মান নিয়ে নগর সরকার নিয়মিত যাত্রীদের মতামত সংগ্রহ করবে।