Search
Close this search box.
Search
Close this search box.

নিউজিল্যান্ডকে হারিয়ে ভারতের সিরিজ জয়

newzealand-india৩৩৭ রান, পুঁজিটা বেশ বড়ই ছিল ভারতের। কিন্তু এত বড় পুঁজি নিয়েও খুব স্বস্তিতে ছিল না বিরাট কোহলির দল। কানপুরে সিরিজের তৃতীয় ওয়ানডেতে যে শেষ পর্যন্ত রুদ্ধশ্বাস লড়াই করেছে নিউজিল্যান্ড। এই লড়াইয়ে শেষ হাসিটা হেসেছে ভারতই। কিউইদের ৬ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজটা ২-১ ব্যবধানে জিতেছে তারা।

কলিন মুনরো (৭৫), কেন উইলিয়ামসন (৬৪) আর টম লাথামের (৬৫) হাফসেঞ্চুরিতে ভর করে জয়ের একদম দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল নিউজিল্যান্ড। শেষ রক্ষা হয়নি। ৭ উইকেটে ৩৩১ রানে থামতে হয়েছে সফরকারিদের।

chardike-ad

এর আগে, টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। শুরুতে ভারতীয় দুই ওপেনারকে কিছুটা আটকেও রাখতে পেরেছিলেন কিউই বোলাররা। রোহিতের সঙ্গে ৩৭ বলে ২৯ রানের এক জুটি গড়ে সাজঘরে ফিরেন শেখর ধাওয়ান। ১৪ রানে এই ওপেনারকে ফিরিয়ে দিতে পেরে তখন উচ্ছ্বাস সফরকারি শিবিরে।

সেই উচ্ছ্বাস বিষাদে রুপ নিতে সময় নেয়নি। দ্বিতীয় উইকেট জুটিতে যে নিউজিল্যান্ডের বোলারদের রীতিমত কাঁদিয়ে ছেড়েছেন রোহিত-কোহলি। এই উইকেটে তারা তুলেছেন ২৩০ রান। ভয়ংকর রোহিত ১৩৮ বল মোকাবেলায় ১৮ বাউন্ডারি আর ২ ছক্কায় ১৪৭ রান করে শেষপর্যন্ত ফেরেন টিম সাউদির শিকার হয়ে। ভারতের রান তখন ২৫৯।

এরপরের সময়টায়ও চালিয়ে গেছেন রানমেশিন কোহলি। এক ম্যাচ বিরতি দিয়ে আরও একটি সেঞ্চুরি তুলে নিয়েছেন ভারতীয় অধিনায়ক। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৩২তম। দলকে তিনশো পার করে দিয়ে তিনি শেষপর্যন্ত ফিরেছেন ১১৩ রানে। ডানহাতি এই ব্যাটসম্যান ১০৬ বলের ইনিংটি সাজিয়েছেন ৯টি চার আর একটি ছয়ে।

শেষদিকে অবশ্য দ্রুত কয়েকটি উইকেট তুলে নিয়েছে নিউজিল্যান্ড। তবে রানের গতি আটকে রাখতে পারেনি। মহেন্দ্র সিং ধোনি ১৭ বলে করেছেন ২৫ রান। কেদার যাদব করেছেন ১০ বলে ১৮ রান। সবমিলিয়ে ৬ উইকেটে ৩৩৭ রান তুলে ভারত। নিউজিল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নেন টিম সাউদি, অ্যাডাম মিলনে আর মিচেল স্যান্টনার।