Search
Close this search box.
Search
Close this search box.

ক্ষেপণাস্ত্র বাদ দিয়ে কিম এবার প্রসাধনী কারখানায়

kimপারমানবিক যুদ্ধের হুমকি, পাল্টা হুমকি নিয়ে চলমান উত্তেজনার মধ্যে কিছুটা অবকাশের ঢঙে বোন কিম-ইয়ো-জং ও স্ত্রী রি সোল-জুকে সঙ্গে নিয়ে উত্তর কোরিয়ার একটি প্রসাধনী কারখানা ঘুরে দেখলেন দেশটির নেতা কিম জং-উন।

পিয়ংইয়ংয়ে নতুন করে চালু করা কারখানা পরিদর্শনের সময় তার সঙ্গে ছিলেন দলের জ্যেষ্ঠ নেতারা। রাষ্ট্রীয় টেলিভিশন ঘটনাটি সম্প্রচার করে। তাতে উনের স্ত্রী রি সোল-জুকে দেখা যায়। উনের সস্ত্রীক বাইরে যাওয়াটাও এটি একটি ব্যতিক্রমী ঘটনা। সাধারণত জনসম্মুখে আসেন না সোল-জু।

chardike-ad

kimকিম জং-উনকে সাবান, বডি স্প্রের পাশে দাঁড়িয়ে ছবি তুলতে দেখা গেল। কারখানা ঘুরে বিভিন্ন ধরনের প্রসাধনী সামগ্রী দেখলেন এবং সেসব পাশে রেখে হাসিমুখে ছবি তুললেন। যেখানে কিম জং-উনের ছবি মানেই তার পাশে একটি ক্ষেপণাস্ত্র না হয় রকেট অথবা সামরিক সরঞ্জাম থাকার কথা, সেখানে কি-না সাবান-পাউডার-শ্যাম্পু! বলতে হয়, ছবিতে উনের নতুন সংস্করণ!

১৪ বছর আগে উনের বাবা ও তার পূর্বসূরি শাসক কিম জং-ইল কারখানাটি পরিদর্শন করেছিলেন। সেই কারখানা নতুন প্রযুক্তি দিয়ে সাজানো হয়েছে। কারখানার কাজে সন্তোষ প্রকাশ করে সেখানে বিশ্বমানের পণ্য উৎপাদনের নির্দেশ দেন কিম।

kimকিম জং-উন এমন সময় প্রসাধনী কারখানা পরিদর্শন করলেন, যার একদিন আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস মাট্টিস বলেন, ‘পরমাণু অস্ত্রধারী’ উত্তর কোরিয়াকে মেনে নেওয়া হবে না।

শনিবার দক্ষিণ কোরিয়ার সিউল সফরের সময় তিনি আরো বলেন, এ ধরনের অস্ত্র ব্যবহার করলে যুক্তরাষ্ট্রের কড়া জবাবের মুখে পড়তে হবে তাদের। বিবিসি।