Search
Close this search box.
Search
Close this search box.

এক ম্যাচে দুই হ্যাটট্রিক

starcঅ্যাশেজ শুরুর আগে এটাই তার শেষ ম্যাচ। সেই ম্যাচে দুর্দান্ত বোলিং করে ইংল্যান্ডকে সতর্কবার্তা দিয়ে রাখলেন মিচেল স্টার্ক। অস্ট্রেলিয়ান পেসার শেফিল্ড শিল্ডের এক ম্যাচেই করেছেন দুই হ্যাটট্রিক!

সিডনিতে নিউ সাউথ ওয়েলসের হয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কীর্তি গড়েছেন স্টার্ক। দুই ইনিংসেই শেষ তিন উইকেট নিয়ে হ্যাটট্রিক করেন বাঁহাতি পেসার। শেফিল্ড শিল্ডের ইতিহাসে তিনি প্রথম বোলার হিসেবে এক ম্যাচে দুটি হ্যাটট্রিক করলেন।

প্রথম ইনিংসে তিনটি ইয়র্কারে জেসন বেহরেনডর্ফ, ডেভিড মুডি ও সিমন ম্যাককিনকে ফিরিয়ে ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক করেন স্টার্ক। দ্বিতীয় ইনিংসেও তার হ্যাটট্রিকের শিকার ছিলেন বেহরেনডর্ফ ও মুডি।

স্টার্ক তার ১৫তম ওভারের শেষ দুই বলে ফিরিয়ে দেন বেহরেনডর্ফ ও মুডিকে। পরের ওভারের প্রথম বলে ছয় নম্বরে নামা জোনথন ওয়েলসকে স্লিপে স্টিভ স্মিথের ক্যাচ বানিয়ে নাম লেখান ইতিহাসে।

প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে স্টার্কের আগে এক ম্যাচে দুই হ্যাটট্রিক করতে পেরেছেন মাত্র সাতজন। সর্বশেষটি সেই ৩৮ বছর আগে, ১৯৭৯ সালে। মুলতানে কম্বিনেডের হয়ে ইন্ডিয়ান্সের বিপক্ষে ম্যাচে দুই হ্যাটট্রিক করেছিলেন আমিন লাখানি।

chardike-ad

আগের সাতজনের মধ্যে দুইজন আবার দুই হ্যাটট্রিক করেছেন একই ইনিংসে! ১৯০৭ সালে লর্ডসে মিডলসেক্সের হয়ে সমারসেটের বিপক্ষে এই কীর্তি গড়েন আলবার্ট ট্রট। ১৯৬৩ সালে সার্ভিসেসের হয়ে নর্থ পাঞ্জাবের বিপক্ষে ট্রটকে মনে করিয়ে দেন জোগিন্দার রাও।

রাও টানা দুই ম্যাচে তিনটি হ্যাটট্রিক করেছিলেন। হ্যাটট্রিক করেছিলেন তার অভিষেক ইনিংসেও। প্রথমবার টানা চার বলে চার উইকেট নেওয়ার কীর্তি গড়েন ট্রট।