Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়াকে ঠেকাতে চীনের প্রতি ট্রাম্পের নতুন পরামর্শ

trump-tour-chinaউত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র প্রকল্প বন্ধ করতে ‘অনেক বেশি কঠোর পরিশ্রম’ করার জন্য চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এশিয়ায় ম্যারাথন সফরের তৃতীয় গন্তব্য চীনের রাজধানী বেইজিংয়ে ব্যবসায়ী নেতৃবৃন্দের এক ফোরামের আয়োজিত অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এ কথা বলেন ট্রাম্প।

চীনে চলমান বাণিজ্য ঘাটতিতে দেশটি যুক্তরাষ্ট্রের কাছ থেকে ‘সুবিধা আদায়ের চেষ্টা করলেও তার জন্য চীনকে তিনি দোষ দেবেন না’ বলেও মন্তব্য করেন।

chardike-ad

এর আগে বুধবার স্থানীয় সময় সকালে ডোনাল্ড ট্রাম্প ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পসহ প্রতিনিধি দল নিয়ে বেইজিংয়ে পৌঁছালে জমকালো আয়োজনের মধ্য দিয়ে তাদের বিমানবন্দরে অভ্যর্থনা জানান জিনপিং দম্পতি। বৃহস্পতিবার জিনপিং-ট্রাম্প আলোচনার জন্য গ্রেট হল অব পিপল-এ পৌঁছালে সেখানেও আড়ম্বরপূর্ণ অভ্যর্থনা জানানো হয়। এরপর দু’দেশের প্রধান বৈঠক করেন। ওই বৈঠকের পর ব্যবসায়ী নেতাদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট।’

ডোনাল্ড ট্রাম্পের এশিয়া সফরের বড় একটি অংশ জুড়ে রয়েছে উত্তর কোরিয়া। চীন অর্থনৈতিক দিক থেকে নর্থ কোরিয়ার সবচেয়ে বড় বন্ধুরাষ্ট্র। তাই চীনের সঙ্গে আলোচনায় অন্যতম মূল বিষয় এই নর্থ কোরিয়া।

বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প আবারও বেইজিংকে পিয়েইয়াংয়ের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করতে জোর দেন। পারমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধ করার জন্য নর্থ কোরিয়ার ওপর চাপ দিতেও বলেন তিনি। জবাবে জিনপিং বরাবরের মতোই বলেছেন, তারা সাধ্যের সবটুকু চেষ্টা করছেন। নর্থ কোরিয়ার ওপর জাতিসংঘ ঘোষিত সব অবরোধ চীনও পুরোপুরিভাবে আরোপ করে রেখেছে বলে জানান তিনি।

এছাড়া সকালের বৈঠক শেষে জিনপিং ও ট্রাম্প দু’দেশের মধ্যে আড়াইশ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা সংক্রান্ত চুক্তি সই হওয়ার ঘোষণা দিয়েছেন। তবে এর মধ্যে কোন চুক্তিগুলো আগেই হয়ে গেছে, নতুন করে ঘোষণা দেয়া হচ্ছে আর কোন চুক্তিগুলো এখনো বাস্তবায়ন বাকি আছে, এ ব্যাপারে পরিষ্কার করে কিছু জানানো হয়নি।