sentbe-top

২৪ ঘণ্টায় আলিবাবার আয় ২৫০০ কোটি ডলার

Jack-maচীনে পালিত হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় কেনাকাটার ইভেন্ট সিঙ্গেলস ডে। গতবছরের রেকর্ড ভেঙে এবছরের দিনটিতে ২৫০০ কোটি ডলার আয় করেছে আলিবাবা ডটকম।

প্রতিবছর ১১ নভেম্বর এই ইভেন্টটি পালিত হয়। চীনা ই-কর্মাস সাইট আলিবাবা শনিবার জানিয়েছে সিঙ্গেলস ডেতে মাত্র ১৩ ঘণ্টায় ১৮০০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে। গত বছর ২৪ ঘণ্টাতে এর কম ১৭৮০ কোটি ডলার বা ১৪ হাজার ১৭৫ কোটি টাকার পণ্য বিক্রি করেছিল। খবর সিএনএনের।

প্রতিবছর ব্ল্যাক ফ্রাইডে ও সাইবার মানডের মতো অনলাইন শপিং ইভেন্টের চেয়ে সিঙ্গেলডের বিক্রি রেকর্ড ছাড়িয়ে যায়। এর আগে আলিবাবা কর্তৃপক্ষ জানায়, ক্রেতারা মাত্র ২ মিনিটে ১০০ কোটি ডলার খরচ করেছে।

চীনের সাংহাইতে গতকাল মধ্যরাত্রির পরই শেষ বিক্রির সূচক গিয়ে দাঁড়ায় ২ হাজার ৫৩৮ কোটি ৬৯ লাখ ২৭ হাজার ৮৪৮ ডলার। যা গতবছরের বিক্রির তুলনায় ৪০ শতাংশ বেশি।

সিঙ্গেলস ডের ইভেন্টের মূল লক্ষ্য থাকে মূলত চীনা গ্রাহকরা। তবে অন্যান্য দেশেও এই প্রচলন ছড়িয়ে পড়েছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছে। সিঙ্গেলস ডের জনপ্রিয়তাকে পুঁজি করে চীনা কোম্পানিগুলো তাদের অফলাইন স্টোরেও এই ক্রেতাদের আকর্ষণ করছে।

সিঙ্গেলস ডে চীনে একটি অনানুষ্ঠানিক ছুটির দিন হিসেবে পালিত হয়ে আসছে। একা থাকা বা সিঙ্গেল থাকাকেই উদযাপন করা হতো এদিন।

প্রসঙ্গত, ২০০৯ সাল থেকে ১১ নভেম্বর দিনটিকে আলিবাবা চালু করেছে সিঙ্গেল ডে হিসেবে। চীনের সিঙ্গেলদের জন্য এই দিনে কম দামে অনেক গিফট দেওয়ার ব্যবস্থাও করেছে এই ই-কমার্স সাইটটি।

sentbe-top